স্পেনের সর্বোচ্চ পুরস্কার পেলেন অমর্ত্য সেন

29 May 2021, 10:23:16

স্পেনের সর্বোচ্চ পুরস্কার ‘প্রিন্সেস অব অস্টুরিয়াস অ্যাওয়ার্ড’ অর্জন করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। বৃহস্পতিবার তাকে এ সম্মানে ভূষিত করে স্প্যানিশ প্রাইজ ফাউন্ডেশন। প্রিন্সেস অব অস্টুরিয়াস ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিশ্বের মোট ২০টি দেশের ৪১ জন বিশিষ্ট ব্যক্তির মধ্য থেকে অমর্ত্য সেনকে সমাজবিজ্ঞান বিভাগে এই পুরস্কার দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে। টাইমস অব ইন্ডিয়া।

অমর্ত্য সেনের নাম মনোনীত করেছিলেন বার্সেলোনায় কাসা এশিয়ার ডিরেক্টর জেনারেল জেভিয়ার প্যারানডো। চলমান করোনা মহামারির কারণে এবার বিজেতার নাম ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করেন বিচারকমণ্ডলী। পুরস্কার হিসাবে তাকে দেওয়া হয়েছে জোয়ান মিরোর একটি মূর্তি, একটি প্রশংসাপত্র ও ৫০ হাজার ইউরো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দুর্ভিক্ষের ওপর অর্থনীতিবিদ অমর্ত্য সেনের গবেষণা এবং তার থিওরি অব হিউম্যান ডেভেলপমেন্ট জনহিতকর। গত কয়েক দশক ধরে বিশ্বে ন্যায়বিচারের প্রশ্ন তুলে পথপ্রদর্শক হিসাবে কাজ করে চলেছেন তিনি। ৮৭ বছর বয়সি এই অর্থনীতিবিদ শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক বৈষম্যের বিরুদ্ধে ধারাবাহিকভাবে লড়াই করছেন। তার কাজ কখনো প্রাসঙ্গিকতা হারাতে পারে না। অমর্ত্য সেনের অন্যতম গুরুত্বপূর্ণ যুক্তি হলো, সামাজিক সমৃদ্ধি শুধু অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রেই নয়, উন্নয়নের সুযোগের ক্ষেত্রে বিশেষত দুর্বলদের ক্ষেত্রেও পরিমাপ করা উচিত। উদারনৈতিক রাজনীতিতে অবদান রাখার জন্য ১৯৯৮ সালে অমর্ত্য সেনকে অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাংক অব সুইডেন পুরস্কার (অর্থনীতির নোবেল পুরস্কার হিসাবে পরিচিত) লাভ করেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।