নিবন্ধনধারীদের নিয়োগ বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশের মেয়াদ বাড়ল

21 May 2021, 12:09:54

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক প্রথম থেকে ১২তম নিবন্ধনধারীদের মধ্যে রিটকারীদের এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের পরবর্তী আদেশের জন্য ২৩ মে দিন ধার্য করেছেন আদালত। এছাড়া এনটিআরসিএ কর্তৃক ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দেওয়া সংক্রান্ত গণবিজ্ঞপ্তির স্থগিতাদেশের মেয়াদও আগামী ২৩ মে পর্যন্ত বাড়িয়েছে হাইকোর্ট।

বৃহস্পতিবার এনটিআরসিএ’র ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় দেড় হাজার চাকরিপ্রার্থীকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের বিষয়ে ব্যাখ্যা দিয়ে হলফনামা আকারে আদালতে জমা দেয়া হয়েছে।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে এটি জমা দেয়া হয়।

শুনানিতে খুরশিদ আলম খান বলেন, আমার সাবমিশন হলো তারা (এনটিআরসি) রিপোর্ট কমপ্লাই করেনি। তারা একটি এভিডেভিড দিয়েছে। যেটি পরিষ্কার বোঝা যাচ্ছে না। আমরা এনটিআরসিএ’র চেয়ারম্যানের পারসোনাল উপস্থিতি চাচ্ছি।

এ সময় এনটিআরসিএ’র আইনজীবী মোহাম্মদ ফারুক হোসেন আদালতে বলেন, আমরা আদালতের আদেশের কপি পাইনি। পরবর্তী শুনানির আগামী ২৩ মে রবিবার দিন নির্ধারণ করেন।

আদালত থেকে বেরিয়ে নিবন্ধনধারী চাকরি প্রত্যাশিদের আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ বলেন, আদালত অবমাননার এনটিআরসি কর্তৃপক্ষ যে আবেদন জমা দিযেছে, সেখানে তারা কোথায়ও বলেননি আদালতের রায় কিভাবে বাস্তবায়ন করেছেন। তবে তারা ৮ জন প্রার্থীকে নিয়োগ দিয়েছেন। কিন্তু আদালতের আদেশ মানেননি। আমরাও সে বিষয়ে আজ আদালতে জবাব দিয়েছি। পরবর্তী শুনানির ২৩ মে দিন নির্ধারণ করা হয়েছে।

আদালতে আজ আবেদনকারীদের পক্ষে শুনানি করেন খুরশিদ আলম খান, আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ। এনটিআরসিএ’র পক্ষে ছিলেন মোহাম্মদ ফারুক হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দীন।

গত ৬ মে হাইকোর্টের একই ভার্চুয়াল বেঞ্চ এনটিআরসিএ কর্তৃক ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ প্রায় দেড় হাজার চাকরিপ্রত্যাশীকে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ করার জন্য ৭ দিন সময় দিয়েছিলেন হাইকোর্ট। একই সঙ্গে, ৫৪ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিয়ে জারি করা গণবিজ্ঞপ্তি এক সপ্তাহের জন্য স্থগিতও করেও আদেশ দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

একই সঙ্গে গত ৩০ মার্চ প্রকাশিত গণবিজ্ঞপ্তি এক সপ্তাহের জন্য স্থগিত করেছিলেন আদালত। আজ সেটা শুনানির জন্যে ধার্য ছিল। শুনানির নির্ধারিত দিনে এনটিআরসিএ কর্তৃপক্ষ অগ্রহতি দাখিল করবেন বলে আদালতকে জানিয়েছেন। এরপর সেটা আগামী ২০ মে দিন ধার্য করেছেন হাইকোর্ট। আশা করি ওইদিন শুনানি হবে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।