ফিলিস্তিনের পক্ষে পোস্ট: স্পন্সরের আপত্তি, পাশে দাঁড়ালো ক্লাব

17 May 2021, 6:03:44

ইসরাইলের মিসাইল আর বিমান হামলার বিরুদ্ধে গোটাবিশ্বেই জনমত তৈরি হচ্ছে। অন্যদিকে নির্যাতিত-নিপীড়িত ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়াচ্ছেন কোটি কোটি মানুষ।

ইসরাইলের সন্ত্রাসী আগ্রাসনে বিরুদ্ধে কথা বলতে শুরু করেছেন বিশ্বের খ্যাতনামা ক্লাবগুলোর ফুটবলাররা। এবার ফিলিস্তিনের পক্ষে টুইটারে পোস্ট করলেন ঐতিহ্যবাহী ক্লাব আর্সেনালের হয়ে খেলা মোহাম্মদ এলনেনি।

গত সপ্তাহে ফিলিস্তিনের পক্ষে পোস্ট করেছিলেন লিভারপুল তারকা মোহাম্মদ সালাহ এবং লেস্টার সিটি তারকা হামজা চৌধুরী। তবে ফিলিস্তিনের পক্ষ নিয়ে খানিকটা বিপদেই পড়েছেন মোহম্মদ এলনেনি।

কারণ এতে আপত্তি জানিয়েছে দলটির স্পন্সর প্রতিষ্ঠান লাভেজ্জা গ্রুপ। তবে এলনেনির পক্ষ নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। এরপরই বিশ্বের কোটি কোটি মানুষের প্রশংসায় ভাসতে শুরু করেছেন এলনেনি এবং ক্লাব আর্সেনাল।

আর্সেনালের মিসরীয় মিডফিল্ডার টুইটারে একটি পোস্টে লিখেন, ‌‘আমার মন, আমার প্রাণ তোমাকে সমর্থন করে ফিলিস্তিন।’

টুইটারে এলনেনির প্রায় ৫ মিলিয়নের মতো ফলোয়ার রয়েছে। ২০১৬ সাল থেকেই আর্সেনালের হয়ে খেলছেন এলনেনি। মিসরের হয়েও ৮০টি ম্যাচ খেলেছেন ২৮ বছর বয়সী এই তারকা ফুটবলার। বিভিন্ন মানবিক কাজে অংশগ্রহণের জন্য বিশ্বব্যাপী তার বেশ জনপ্রিয়তা আছে।

দ্য মিররে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী স্পন্সর লাভাজ্জা গ্রুপের এক কর্মকর্তা জানান, মোহাম্মদ এলনেনির মন্তব্য নিয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আর্সেনালের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। তার ক্লাবও এমন বক্তব্যের সঙ্গে যুক্ত থাকায় আমরা উদ্বেগ জানিয়েছি। এমন বক্তব্য লাভাজ্জার সঙ্গে যায় না। বর্ণবাদ এবং ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে আমাদের অবস্থান।

এদিকে মিসরীয় তারকার এলনেনির পক্ষ নিয়ে আর্সেনাল বলেছে, ক্লাবের খেলোয়াড়রা অবশ্যই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের নিজস্ব মতামত তুলে ধরার অধিকার রাখেন। আমরা এ ব্যাপারে এলনেনির সঙ্গে কথা বলেছি, তার পোস্টের পরিধি ব্যাপক সেটিও জানিয়েছি। দল হিসেবে আর্সেনাল সকল বৈষম্য-অত্যাচারের বিরুদ্ধে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।