মার্কিন নাগরিকদের দ্রুত ভারত ছাড়ার তাগিদ

10 May 2021, 4:14:25

ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নেওয়ায় সম্প্রতি আমেরিকানদের দেশটি সফর করতে বারণ করা হয়েছিল।

এবার ভারতে বসবাসকারী মার্কিন নাগরিকদেরও দেশটি দ্রুত ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

দি ইউনাইটেড এয়ারলাইনস এবং এয়ার ইন্ডিয়ার বেশ কিছু বিমান এখনও সরাসরি চলাচল করছে দুই দেশের মধ্যে। প্যারিস বা দোহা হয়ে আসতে চাইলে এয়ার ফ্রান্স বা কাতার এয়ারওয়েজের মতো বিমান সংস্থাও রয়েছে।

এখনও ভারতে রয়ে যাওয়া সে দেশের নাগরিকদের কাছে আমেরিকার প্রশাসনের আর্জি— এই পরিসেবাগুলোর সাহায্যে যত তাড়াতাড়ি সম্ভব দেশে ফিরে আসুন।

তবে শর্ত হলো— ভারত থেকে ফেরার বিমানে ওঠার আগে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে যাত্রীদের, যা তিন দিনের বেশি পুরনো হওয়া চলবে না।

যদি কেউ ইতোমধ্যে করোনা আক্রান্ত হয়ে থাকেন, তা হলে সেই সংক্রান্ত তথ্যের পাশাপাশি বর্তমানে যে তিনি সম্পূর্ণ সুস্থ তার প্রমাণ হিসেবে কোনো স্বাস্থ্য কর্মকর্তার দেওয়া অনুমতিপত্র সঙ্গে রাখতে হবে। একইসঙ্গে সব যাত্রীকেই আমেরিকায় ফিরেও পালন করতে হবে যথাযথ স্বাস্থ্যবিধি।

এদিকে ভারতে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশজুড়ে ভয়াবহ আকার নিয়েছে অক্সিজেন সংকট। এই পরিস্থিতি সামাল দিতে এবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান চিকিৎসকদের একটি দল।

শুক্রবার ‘ফেডারেশন অব ইন্ডিয়ান ফিজ়িশিয়ানস অ্যাসোসিয়েশন’ (এফআইপিএ) নামে ওই নবগঠিত সংগঠনটি জানায়, মোট পাঁচ হাজার অক্সিজেন কনসেনট্রেটর ভারতে পাঠাচ্ছে তারা। যার মধ্যে ৪৫০টি ইতোমধ্যে আহমেদাবাদে পৌঁছে গেছে। তা ছাড়া দিল্লির জন্য ৩২৫টি এবং মুম্বাইয়ে ৩০০টি পাঠানো হয়েছে, যা পৌঁছে যাবে কিছু দিনের মধ্যেই।

টানা চার দিন ধরে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে রেকর্ড তৈরি হচ্ছে ভারতে। এ কারণে নাগরিকদের দ্রুত দেশে ফেরার তাগিদ দিল যুক্তরাষ্ট্র।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।