রমজানে যে ৫ কারণে খাবেন আখের রস

8 May 2021, 3:30:28

আখ খেতে কে না ভালোবাসে! মিষ্টি রসে ভরা এই আখের আছে নানা গুণ। আখের রস খুব সহজলভ্য এবং খুব উপকারী একটি পানীয়। এই গরমে আখের রস পান করলে তৃষ্ণা মিটবে, সেই সঙ্গে শরীরের একাধিক উপকার হবে। কেন রোজ আখের রস খাবেন তার জন্য ৫টি কারণ আমাদের আজকের এই প্রতিবেদনে তুলে ধরা হলো-

(১) আখে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। দেহের টক্সিন নির্মুল করে প্রচুর এনার্জি বুস্ট করবে এই সুস্বাদু পানীয়। যা ইফতারের পর পর রোজাদারদের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, আখের রসে প্রচুর ফাইবার এবং মাইক্রো-মিনারেলস রয়েছে।

(২) আখের রস যকৃতের জন্য খুবই উপকারী। জন্ডিসের চিকিৎসায় আখের রস ব্যবহার করা হয়।

(৩)আখের রসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। অ্যাকনি ও মাথায় খুশকিও দূর করে।

(৪) আখে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। দেহে দুর্বলভাবও কমায় আখের রস।

(৫) আখের রস বন্ধ্যাত্ব প্রতিরোধেও সক্ষম। গর্ভবতী মায়েদের জন্য আখের রস খুবই উপকারী। স্পার্ম কাউন্ট বৃদ্ধি করতেও এটি ভূমিকা নেয়।

উল্লেখ্য, জার্নাল অফ ফাইটোকেমিস্ট্রি’তে প্রকাশিত একটি গবেষণায় দেখা যায় আখের রসে বিদ্যমান ফ্লেভোনস দেহে ক্যান্সারের কোষ বৃদ্ধি ও ছড়ানো প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকরী। আখের রসের অ্যান্টিঅক্সিডেন্ট প্রোস্টেট ও স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।