কারাগার থেকে যে কৌশলে পালিয়েছিল রুবেল

9 March 2021, 8:53:21

চট্টগ্রামের কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়ে যাওয়া হত্যা মামলার আসামি ফরহাদ হোসেন রুবেলকে নরসিংদীর একটি চর থেকে গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার ভোর থেকে কেন্দ্রীয় কারাগার থেকে নিখোঁজ ছিলেন তিনি। তার পালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে চট্টগ্রামসহ সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়। এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা।

তদন্ত কমিটির প্রধান ও খুলনা বিভাগের কারা উপ-মহাপরিদর্শক মো. ছগীর মিয়া বলেন, ‘ওই হাজতি নিখোঁজ হওয়ার পর থেকে আমরা সবগুলো সম্ভাবনাই বিবেচনায় রেখে কাজ শুরু করেছিলাম। হয়তো সে পালাতে গিয়ে কোনো সুয়ারেজ লাইনে আটকে থাকতে পারে, ভেতরে লুকিয়ে থাকতে পারে বা মারাও গিয়ে থাকতে পারে। এসব বিবেচনায় ফায়ার সার্ভিসের সদস্যদের দিয়ে কারাগারের ভেতরে তল্লাশি চালানো হয়।

তিনি আরও বলেন, কারাগারের সবগুলো সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে আমরা বিশ্লেষণ করতে শুরু করি। গত সোমবার রাতেই আমরা দেখতে পাই, সে পাঁচটা ১৬ মিনিটে তার কারাকক্ষ থেকে বের হয়ে নিচে নেমেছে।

সিসি ক্যামেরার ফুটেজ বিশ্লেষণ করে কারা কর্তৃপক্ষ এই হাজতির পালানোর বিষয়ে নিশ্চিত হওয়ার সাথে সাথেই তাকে খোঁজার জন্য অভিযান শুরু করেছিল বলে কর্মকর্তারা জানিয়েছেন।

যেভাবে পালিয়েছিল রুবেল

কারা উপ-মহাপরিদর্শক মো. ছগীর মিয়া জানান, সেলের কাছাকাছি ফাঁসির মঞ্চের পাশে থাকা একটি দোতলা ভবনকে এখন চারতলায় সম্প্রসারণ করা হচ্ছে। নির্মাণাধীন সেই ভবনের ছাদ সম্প্রতি ঢালাই দেয়া হয়েছে। নির্মাণাধীন থাকায় এই ভবনটিতে কোন পাহারা ছিল না। ভোরে কারাগারের বন্দীদের সেল থেকে বের করার পর খানিকক্ষণ হাঁটাচলা করার সুযোগ দেয়া হয়। এরপর তারা সকালের নাস্তা পান। এই সময়ের সুযোগে পালিয়ে গিয়েছিলেন ফরহাদ হোসেন রুবেল।

তিনি বলেন, ‘আরেকটা সিসি ক্যামেরায় আমরা দেখতে পেয়েছি, ভোর ৫টা ২৯ মিনিটে সে নির্মাণাধীন চারতলা ভবনের ছাদ দিয়ে লাফ দিয়ে কারা প্রাচীরের বাইরে পড়ে। এরপর তিনি পালিয়ে যান।

অবশেষে আসামিকে গ্রেফতার

রাতেই এই তথ্যটি আইনশৃঙ্খলা বাহিনীকে জানিয়ে দেয়ার পর রুবেলের খোঁজে অভিযান চালানো হয়।

মঙ্গলবার ভোরের নরসিংদীর রায়পুর উপজেলার বাল্লাকান্দি চর থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। এখন তাকে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে।

গত ৬ ফেব্রুয়ারি রাতে এক ব্যক্তিকে বুকে ছুরি চালিয়ে হত্যার মামলায় ফরহাদ হোসেন রুবেলকে গ্রেপ্তার করে সদরঘাট থানা পুলিশ। ৯ ফেব্রুয়ারি থেকে তিনি চট্টগ্রামের কেন্দ্রীয় কারাগারে ছিলেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।