তাসকিন-তাইজুলের বোলিংয়ে প্রথম সেশন বাংলাদেশের

30 April 2021, 2:53:06

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে দারুণ এক সেশন পার করল বাংলাদেশ ক্রিকেট দল। নিয়ন্ত্রিত বোলিংয়ে দিনের প্রথম সেশনে ২৬ ওভার বল করে মাত্র ৩৩ রান দিয়ে ৩ উইকেট তুলে নিয়েছেন তাসকিন-তাইজুলরা। ফলে লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৪ উইকেটের বিনিময়ে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়িয়েছে ৩৩৪ রান।

এখন ৬৫ রানে ফার্নান্দো এবং কোনো রান না করেই ক্রিজে অবস্থান করছেন পাথুম নিশানকা।

২৯১ রানে প্রথমদিন শেষ করা লঙ্কানরা দ্বিতীয়দিনের খেলায় আজ(শুক্রবার) ফের ব্যাট করতে নামেন। এদিন অনেকটা ধীর গতিতে ব্যাট করতে থাকেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে এবং ওসাদা ফার্নান্দো। এদিন ব্যক্তিগত অর্ধশত রান পূর্ণ করেন ফার্নান্দো।

অন্যদিকে ১৪০ রান তুলে তাসকিন আহমেদের বলে লিটনের হাতে ক্যাচ তুলে দেন থিরিমান্নে। পরের উইকেটে ব্যাট করতে আসা ম্যথিউসকে বেশিক্ষণ থাকতে দেননি তাসকিন। ফিরেছেন মাত্র ৫ রানে। তাসকিনের পর বল হাতে সফল তাইজুল ইসলামও। ক্রিজে বেশিক্ষণ থাকতে পারেনি আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভা। এই লঙ্কান ব্যাটসম্যান আউট হয়েছেন মাত্র ২ রানে।

এর আগে বৃহস্পতিবার টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে। ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের দেখে-শুনে খেলতে থাকেন লঙ্কান দুই ওপেনার। মাটি কামড়ে ব্যাট করতে থাকায় উইকেটের দেখা পাচ্ছে না সফরকারীরা।

শ্রীলঙ্কার উইকেট ফেলতে ক্ষণে ক্ষণে বোলিংয়ে পরিবর্তন আনেন অধিনায়ক মুমিনুল হক। হয়তো তার এই ফর্মূলা কাজেও লেগে যেতে পারত। ২০ ওভারের খেলায় তাসকিনের হাতে বল তুলে দেন তিনি। তার করা প্রথম বলেই চার হাঁকান করুনারত্নে। পরক্ষণেই ঘুরে দাঁড়ান তাসকিন। দুর্দান্ত বোলিংয়ে লঙ্কান দলনেতাকে একই ওভারে দুবার পরাস্থও করতে সক্ষম হন। কিন্তু একবার মুমিনুল এবং অন্যবার শান্ত ক্যাচ মিস করলে আর উইকেট তোলা সম্ভব হয়নি।

এরপর আর থামানো যায়নি লঙ্কান ওপেনারদের। করুনারত্নে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন। এটি তার ক্যারিয়ারের ১২তম শত রানের ইনিংস। অন্যদিকে সেঞ্চুরি পূর্ণ করেছেন আরেক ওপেনার লাহিরু থিরিমিান্নে। দুজনের ওপেনিং জুটি থেমেছে ২০৯ রানে।

অভিষিক্ত পেসার শরিফুল ইসলামের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন করুনারত্নে। ১৯০ বলে ১১৮ রানে আউট হন তিনি।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।