ইসরায়েলে ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে বহু মানুষের মৃত্যু

30 April 2021, 11:17:18

পশ্চীম তীরে ইসরায়েল অধ্যুষিত এলাকার একটি ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে বহু মানুষ হতাহত হয়েছে। সেখানকার ন্যাশনাল এমারজেন্সি সার্ভিস মৃত্যুর বিষয়টি নিশ্চিত করলেও ঠিক কতজন মারা গেছে তা জানায়নি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের বরাতে জানা যাত, ঘটনায় এখন পর্যন্ত ৩৮ জনের মৃত্যু হয়েছে। জরুরি সেবা কর্মীরা উদ্ধার কাজ অব্যাহত রেখেছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই ঘটনাকে বড় বিপর্যয় হিসেবে বর্ণনা করেছেন।

জানা যায়, পশ্চিম তীরে মেরন পর্বতের পাদদেশে থাকা বি’ওমের নামের এই ধর্মীয় উৎসবটি অনুষ্ঠিত হয়। করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলে পালিত হওয়া এই উৎসবটি হচ্ছে সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকা সত্ত্বেও এটি অনুষ্ঠিত হয়েছে।

জরুরি সেবা বিভাগ জানিয়েছে, দুর্ঘটনায় ৩৮ জনের অবস্থা সংকটাপন্ন। টুইটারে এক বার্তায় জরুরি সেবা বিভাগ বলছে, আহতদের উদ্ধার করার জন্য তারা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বিবিসি জানায়, জরুরি সেবা বিভাগের মতে উৎসবস্থলে কোন স্থাপনা ভেঙ্গে এই ঘটনা ঘটেছে। কিন্তু পরবর্তীতে জানা গেছে, অতিরিক্ত ভিড়ের কারণে সেখানে পদদলিত হবার ঘটনা ঘটেছে।

উৎসবে অংশগ্রহণকারী কিছু মানুষ পা পিছলে পড়ে যাবার মাধ্যমে ঘটনার সূত্রপাত হয়। এরপর তাদের উপর আরো অনেকে এসে পড়ে বলে দাবি ইসরায়েলি পুলিশের।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, এই ঘটনা মুহূর্তের মধ্যে ঘটে যায়। মানুষজন একজন আরেকজনের উপর এসে পড়ে যায়। এটা ছিল একটা বিপর্যয়।

প্রতি বছর অর্থোডক্স ইহুদিরা মেরন পর্বতের পাদদেশে থাকা বি’ওমের নামের এই ধর্মীয় উৎসবে অংশ নেয়। আগুন জ্বালানো, প্রার্থনা করা এবং নাচের মধ্যদিয়ে এই ধর্মীয় উৎসবটি পালন করে অর্থোডক্স ইহুদিরা।

করোনাভাইরাসেরব কারণে গত বছর এই উৎসব পালন হয়নি। এবার সংক্রমণ কমায় এর আয়োজন করা হয়েছে। যাতে অংশ নিতে বৃহস্পতিবার রাত পর্যন্ত প্রায় এক লাখ মানুষ জড়ো হয়েছে। এছাড়া শুক্রবারে আরও মানুষের অংশ নেবার কথা ছিল।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।