ফোন করলেই করোনা রোগীর বাসায় উপস্থিত হবে চিকিৎসকদল

29 April 2021, 7:09:49

করোনার চিকিৎসা জন্য ফোন করলেই বাসায় পৌঁছে যাবে গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ করোনা চিকিৎসক দল। এক্ষেত্রে রোগীদের ওষুধ দেয়া হবে বিনামূল্যে এবং অন্যান্য পরীক্ষা করার খরচও নেয়া হবে অর্ধেক।

বৃহস্পতিবার গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা সেবা কার্যক্রম উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম।

এসময় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী উপস্থিত ছিলেন। উদ্বোধনকালে এ বিষয়ক এক সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

গণস্বাস্থ্য জানায়, রাজধানীতে করোনায় আক্রান্ত রোগীদের বাড়ি গিয়ে চিকিৎসাসেবা দেবে গণস্বাস্থ্য কেন্দ্রের কোভিড-১৯ চিকিৎসক দল। করোনা রোগীর বাসা থেকে ফোন করলেই হাসপাতাল সুবিধা সম্বলিত অ্যাম্বুলেন্সসহ সেখানে চলে যাবেন গণস্বাস্থ্যের চিকিৎসক দল।

গণস্বাস্থ্যের ভ্রাম্যমাণ মেডিকেল টিমের চিকিৎসাসেবা পেতে ০১৭০৯-৬৬৩৯৯৪ ও ০৯৬০২১১১৯৪০ এই দুটি নম্বরে ফোন করতে হবে। এছাড়া সিওডিসিরেড এসওএস (CodcRed SOS) মোবাইল অ্যাপলিকেশনসের মাধ্যমেও এ সুবিধা পাওয়া যাবে।

গণস্বাস্থ্য জানিয়েছে, বৃহস্পতিবার থেকে ঢাকার ভেতরে এ সেবা প্রদান শুরু হচ্ছে। প্রথমে রাজধানীর ধানমন্ডি, কলাবাগান, পুরান ঢাকা ও মিরপুর এলাকাকে সেবা প্রদানকারী এলাকা হিসেবে নির্বাচন করা হয়েছে। আপাতত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এ সেবা কার্যক্রম চলমান থাকবে।

এ কার্যক্রম পরিচালনায় গণস্বাস্থ্যের পক্ষ থেকে প্রাথমিকভাবে তিনটি দল গঠন করা হয়েছে। আইসিইউ সুবিধাযুক্ত অ্যাম্বুলেন্সসহ প্রতিটি দলে থাকছেন সিনিয়র ও জুনিয়র চিকিৎসক, নার্স, প্যাথলজি টেকনোলজিস্ট, ফিজিওথেরাপিস্ট ও স্বেচ্ছাসেবক। দলটির সঙ্গে যাবে একটি মোটরসাইকেল এবং পোর্টেবল এক্সরে মেশিন।

গণস্বাস্থ্য জানায়, গণস্বাস্থ্যের ভ্রাম্যমাণ মেডিকেল টিম রোগীদের বিনামূল্যে ওষুধ প্রদান করবেন। এছাড়া করোনা পরীক্ষাসহ অন্যান্য যেসব পরীক্ষা করা হবে, সেগুলোর খরচ নেয়া হবে প্রায় অর্ধেক।

বিএসএমএমইউর সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম গণস্বাস্থ্য কেন্দ্রের ভ্রাম্যমাণ করোনা চিকিৎসা সেবার বিষয়ে বলেন, ‘অত্যন্ত সময়োপযোগী পদক্ষেপ এটা। এটা যদি ঠিকমতো পরিচালনা করা যায়, সাধারণ মানুষ খুব উপকৃত হবে। করোনা পরিস্থিতিতে অনেক মানুষ চিকিৎসা পাচ্ছে না, পেলেও সঠিক চিকিৎসা হচ্ছে না। সেক্ষেত্রে ভ্রাম্যমাণ এই সেবা যদি ভালোভাবে দেওয়া যায় মানুষের উপকার হবে।’

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।