‘বিদ্যুৎ স্টোরেজের মাধ্যমে পিক আওয়ারের চাহিদা মেটানো সম্ভব’

24 April 2021, 7:43:20

বিদ্যুৎ স্টোরেজের মাধ্যমে পিক আওয়ারের চাহিদা মেটানো সম্ভব বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, ‘এনার্জি স্টোরেজ-এর ব্যবস্থাপনা টেকসই করা সময়ের দাবি। নাবায়নযোগ্য জ্বালানি ও ইলেকট্রিক ভিহাইকেলের ব্যবহার যত বাড়বে এনার্জি স্টোরেজ-এর প্রয়োগও তত বাড়বে। এনার্জি স্টোরেজ ব্যবহার মূল্য সাশ্রয়ী হতে হবে।’

শনিবার (২৪ এপ্রিল) এনার্জী অ‌্যান্ড পাওয়ার ম্যাগাজিনের উদ্যোগে আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের পরিপ্রেক্ষিতে পিক-অফপিক আওয়ার, সাশ্রয়ী জ্বালানি, স্টোরেজ ব্যবস্থাপনা নির্ধারণ করা প্রয়োজন। নবায়নযোগ্য জ্বালানির পুরো সুবিধা নিতে হলে, এনার্জি স্টোরেজ নিয়ে ভাবার বিকল্প নেই । তাছাড়া, অফ পিকে বিদ্যুতের চাহিদা কম থাকে, এই সময়ের বিদ্যুৎ স্টোরেজের মাধ্যমে বিদ্যুতের পিক চাহিদাও মেটানো সম্ভব হবে।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘ইকোনমিক্স এবং অন্যান্য কারিগরি দিক বিবেচনা করে আমাদের দেশের জন্য এনার্জি স্টোরেজের কোন কোন উপায় বেশি কার্যকরী হবে ও পরিবেশগত এবং কারিগরি চ্যালেঞ্জ কী হতে পারে তা খুঁজে বের করতে হবে। গবেষণার জন্য অর্থায়ন বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল হতে সংগ্রহ করা যেতে পারে।’

ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন যুক্তরাষ্ট্রের অটোমেশন ও পাওয়ার সলিশন বিষয়ক সফটওয়্যার প্রতিষ্ঠান ইট্যাব-এর ভিপি অপটিমাইজেশন ড. আহমেদ সাবের।

এনার্জি অ‌্যান্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেনের সঞ্চালনায় ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মাঝে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন, বুয়েটের নিউক্লিয়ার পাওয়ার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের পরিচালক ড. আব্দুল হাসিব চৌধুরী, জি আই জেড-এর অনুষ্ঠান সমন্বয়ক আল মোতাব্বির বিন আনাম বক্তব্য দেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।