ইফতারের জন্য চিড়ার ডেজার্ট তৈরি রেসিপি

30 March 2023, 2:34:07

চলছে সিয়াম সাধনার মাস রমজান। এবার রোজা গরমকালে পড়েছে। শীতকালের তুলনায় গরমকালে রোজা রাখাটা একটু কষ্টকর বৈকি। কারণ তাপমাত্রার প্রকোপ থাকে বেশি এবং রোজার সময়ের ব্যবধানও হয় বেশি। তাই চেষ্টা করুন সারাদিন রোজা রাখার পর কিছু স্বাস্থ্যকর এবং শরীর ঠান্ডা রাখে এমন খাবার খাওয়ার।

সেক্ষেত্রে আপনার ইফতারের তালিকায় প্রথমে রাখুন চিড়ার ডেজার্ট। এটি বেশ স্বাস্থ্যকর। চিড়া পেট ঠান্ডা করে, পানির অভাব পূরণ করে এবং একইসাথে ক্ষুধা মেটায় কোনো প্রকার গ্যাস্ট্রিকের সমস্যা ছাড়াই। আজ চলুন জেনে নেওয়া যাক চিড়ার ডেজার্ট তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

চিড়া- ১৫০ গ্রাম

দুধ- ১/২ লিটার

চিনি- ২ টেবিল চামচ

আপেল- ১টি

কলা- ১টি

খেজুর- ৪-৫টি

শুকনো এপ্রিকট- ৩-৪টি

কিশমিশ- পরিবেশনের জন্য

কাজু বাদাম- ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন

চিড়া ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টার জন্য। এরপর পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে দুধ নিয়ে সামান্য চিনি মিশিয়ে জ্বাল দিন। নামিয়ে ঠান্ডা করে রাখুন। এবার কলা ও আপেল টুকরা করে কেটে নিন। এবার পানি ঝরিয়ে নেওয়া চিড়ার মধ্যে ঠান্ডা দুধ দিয়ে দিন। এর উপরে কলা আর আপেলের টুকরা দিন। এরপর তার উপরে খেজুরের টুকরা, কিশমিশ, বাদাম কুচি ও শুকনো এপ্রিকট দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।