মেট্রোর তারে ঘুড়ি, সিঙ্গেল লাইনে চলছে ট্রেন

19 February 2023, 1:48:00

মেট্রোর তারে ঘুড়ি আটকে যাওয়ায় আজ সিঙ্গেল লাইনে ট্রেন চলাচল করছে। মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর উত্তরা থেকে আগারগাঁওয়ে এ ঘুড়ি আটকে যাওয়ার ঘটনা ঘটেছে। রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পরিচালক (অপারেশন এন্ড মেইনটেনেন্স) নাসির উদ্দিন আহমেদ।

নাসির উদ্দিন বলেন, ডাউন লাইনে ঘুড়ি আটকে গেছে। সেখানে আমাদের লোক ঘুরি সরানোর কাজ করছে। এটা ছাড়ানো ছাড়া তো আর ওই লাইনে ট্রেন পরিচালনা সম্ভব হবে না। তিনি আরও বলেন, শেষ রাতের দিকে বা সকালে এই ঘটনা ঘটতে পারে। আমরা আপাতত আপ লাইন (আগারগাঁও থেকে উত্তরা) দিয়ে উভয়পথের মেট্রো ট্রেন পরিচালনা করছি। কোনো অসুবিধা হচ্ছে না।

ডিএমটিসিএলের ম্যানেজার (সিভিল এন্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, মেট্রোরেলের উপরে হ্যাঙ্গারের মতো একটি ডিভাইস আছে, যেটি তারের সঙ্গে টাচ করে করে ট্রেনটি সামনে যেতে থাকে। এছাড়া উপরের তারে ১৫০০ ভোল্ট। সেই ডিভাইসটি তার থেকে বিদ্যুৎ সংগ্রহ করে এগিয়ে চলে ট্রেনটি। এই দুইটি অংশের মাঝখানটা এতোটাই সেনসিটিভ যে এর মাঝে যদি কিছু লেগে থাকে তাহলে স্পার্ক করে আগুন ধরে যাবে। আর আগুন ধরলে সাথে সাথেই ট্রেনটি বন্ধ হয়ে যাবে।

মেট্রোরেলের এ কর্মকর্তা আরও জানান, বিষয়টি এতোটাই সেনসিটিভ যে তারে কোনো কিছু থাকলে আমরা সাথে সাথে ট্রেনটি বন্ধ করে দেই। আর এটি দেখার জন্য প্রতিদিন আমাদের সুইপিং ট্রেন চালানো হয়। জনগণের প্রতি অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, মেট্রোরেলের অ্যালাইনমেন্ট ও স্টেশন এলাকার আশেপাশে কেউ যেন ঘুড়ি না ওড়ায় সেটি আপনাদের মাধ্যমে জনগণের প্রতি অনুরোধ জানাচ্ছি। কারণ বিষয়টি এতোটাই সেনসিটিভ যে এটি তাদের আনন্দের উড়ানো ঘড়ির চাইতেও গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৯ ডিসেম্বর দেশের প্রথম মেট্রোরেল বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে। চালুর ২ দিন পর ৩১ ডিসেম্বর মেট্রোরেলের ইলেকট্রিক তার এবং রেল লাইনের উপরে ফানুস পড়ার ঘটনা ঘটে। এ কারণে ২০২৩ সালের ১ জানুয়ারি মেট্রোরেল চলতে প্রায় ২ ঘণ্টা বিলম্ব হয়। যে কারণে মেট্রোরেল তথা সরকারের আর্থিক লোকসান সাধিত হয়। এ ছাড়াও মেট্রোরেলের বড় ক্ষয়-ক্ষতির সম্ভাবনা ছিল।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।