হঠাৎ অস্থির ব্রয়লার ও ডিমের বাজার

3 February 2023, 4:30:18

হঠাৎ অস্থির হয়ে পড়েছে ব্রয়লার ও ডিমের বাজার। তিন দিনের ব্যাবধানে প্রতি কেজি ব্রয়লারের দাম ৩০ টাকা ও ডিম ডজনে বেড়েছে ১০-১৫ টাকা। এখন বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৫০-১৫৫ থেকে বেড়ে ১৮০-১৮৫ টাকা হয়েছে। আর ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা। যা আগে ছিল ১২৫ টাকা।

শুক্রবার (৩ ফেব্রুয়ারি) সকালে সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্রই দেখা গেছে। বাজারে হঠাৎ এসব জিনিসের দাম বাড়ায় দোকানে দোকানে দাম নিয়ে চলছে ক্রেতা-বিক্রেতার বাগবিতণ্ডা। অনেকে বাজারে এসে দামবৃদ্ধির কথা শুনে হতাশ হয়েছেন। কেউ কেউ খালি ব্যাগ নিয়ে ফিরে গেছেন।

রাজধানীর কৃষি মার্কেটে মুরগী কিনতে আসা সাবিনা খাতুন নামের এক ক্রেতা বলেন, সোমবারও ব্রয়লার মুরগি ১৫৫ টাকায় কিনেছি। এখন বলছে ১৮৫ টাকা। আশ্চর্য লাগছে। মাঝে তিনদিনে কীভাবে এতো বাড়ে। আমাদের জীবন চালানো অসম্ভব হয়ে যাচ্ছে। দেখার কেউ নাই। দেশটা একদম মগের মুল্লুক হয়ে গেছে একদম।

রোকেয়া বেগম নামের এক ক্রেতা বলেন, ডিমের দাম এই বাড়ে তো, এই কমে। আগে ১১০ টাকায় এক ডজন ডিম পাওয়া যেতো। এরপর একবার ১৫০ টাকা হলো। তারপর কমে আবার ১২০ টাকায় নেমেছে। এখন আবার ডজনে ১৫ টাকা বেশি চাওয়া হচ্ছে। বাজার থেকে যদি এই দামে কিনতে হয়, পাড়া-মহল্লার দোকানে নিশ্চয়ই আরও বেশি দামে কিনতে হবে। আর কাল কী হবে সেটা কীভাবে বলবেন?

কৃষি মার্কেট এলাকার ডিম ব্যবসায়ী কামাল বলেন, হুট করে ডিমের দাম বেড়ে গেল। তিনদিন ধরে এ দামবৃদ্ধি। আজকে এক রকম তো কাল আরেক রকম। প্রতিদিন ডজনে ৫ টাকা করে বাড়তি কিনতে হচ্ছে। জানিনা এ দাম কোথায় ঠেঁকবে। আমাদের কিছুই করাই নাই। আমরা এই দাম বাড়ানোর কেউ না।

কৃষি মার্কেট এলাকার ব্রয়লার মুরগি বিক্রেতা বলেন, খামারেই ডিম ও মুরগির দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে বাজারে। খামারে মুরগি ১৪৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এ দাম কয়েকদিনে বেড়েছে। সামনে আরও দাম বাড়ার সম্ভবনা রয়েছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।