১২ কেজির সিলিন্ডারে দাম বাড়ল ২৬৬ টাকা

2 February 2023, 6:15:26

এবার ভোক্তা পর্যায়ে বাড়ানো হলো তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম। নতুন দাম অনুযায়ী ১২ কেজির সিলিন্ডারে ২৬৬ টাকা বেড়ে এখন ১ হাজার ৪৯৮ টাকা। এ হিসেবে প্রতি কেজিতে ২২.১৬ টাকা বেড়েছে।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বৃহস্পতিবার এই দাম ঘোষণা করেছে। বর্ধিত এই দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

গেল মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৩২ টাকা। তবে বাজারে আগে থেকেই ১২ কেজির সিলিন্ডার ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৭০০ টাকায় বিক্রির তথ্য আছে।

গত বছর ১২ এপ্রিল দেশে প্রথমবারের মতো এলপিজির দাম নির্ধারণ করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এর পর থেকে প্রতি মাসে একবার দাম সমন্বয় করা হচ্ছে।

এর আগে ২০২২ সালের ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৫১ টাকা থেকে ৪৬ টাকা বাড়িয়ে ১ হাজার ২৯৭ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। এরপর অবশ্য জানুয়ারি মাসের জন্য এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমিয়ে ১ হাজার ২৩২ টাকা করে বিইআরসি। আর ফেব্রুয়ারিতে বাড়ানো হলো ২৬৬ টাকা।

এদিকে নির্বাহী আদেশে গত ১৮ জানুয়ারি বিদ্যুৎ ও শিল্প খাতের গ্যাসের দাম একবারে রেকর্ড ৮২ দশমিক ১০ শতাংশ বৃদ্ধি করে সরকার। প্রজ্ঞাপন অনুসারে আজ থেকে গ্যাসের বর্ধিত দাম কার্যকর হওয়ার কথা। তবে গ্যাস সরবরাহ না বাড়া পর্যন্ত বর্ধিত মূল্য কার্যকর বন্ধ রাখার দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ী নেতারা। সরকারের ঊর্ধ্বতন মহলেও এ বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে। জ্বালানি বিভাগের একাধিক সূত্র জানিয়েছে, বর্ধিত দাম এপ্রিল থেকে কার্যকর হতে পারে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।