কুয়েতে বাঙালিদের উদ্যোগে শীত কালীন পিঠা উৎসব

30 January 2023, 10:16:31

মরুর দেশ কুয়েতে এখান প্রায় তিন লাখ বাংলাদেশির বসবাস। যেখানেই বাংলাদেশিদের অবস্থান সেখানেই পৌষ পার্বণ। গত ২৭ জানুয়ারি এই মরুর দেশে অনুষ্ঠিত হয়ে গেলো পৌষ সংক্রান্তি উৎসব। দেশটির কেবদ অঞ্চলে এই আয়োজন করা হয়।

শীতের সকালে পরিবারকে সঙ্গে নিয়ে প্রবাসী নারীরা পৌষ সংক্রান্তি উপলক্ষে বাহারি পিঠা নিয়ে এক জমজমাট পিঠা উৎসবের আয়োজন করেন। সবুজে ঘেরা কোলাহলমুক্ত নির্মল পরিবেশে পৌষ সংক্রান্তি উৎসবের আয়োজক ছবি রহমান এবং লাইলি শিল্পী। অনুষ্ঠানে সঞ্চালনা করেন রাঙা সাঈদ এবং আশরাফুল।

নানা নামের বাহারি নকশার মুখরোচক সব পিঠার মধ্যে ছিল ভাপা পিঠা, নারিকেল দুধ পুলি, গোলাপ ফুল পিঠা, পাটি সাপটা, চিতই পিঠা, মালপোয়া পিঠা,ফুলঝুরি পিঠা,সেমাই পিঠা, সন্দেশসহ মজার সব সুস্বাদু ও নজরকাড়া পিঠা। উৎসবে প্রায় ৬০ জন নারী প্রায় ৫০ রকমের পিঠা প্রদর্শন করেন।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, এ যেন এক মরুর বুকে একখণ্ড বাংলাদেশ। বাঙালি’র হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে মিশে আছে পিঠা। আর তাই পিঠা বাঙালি’র জীবন ও লোকজ খাদ্য সংস্কৃতির এক অপরিহার্য অংশ। আরো বললেন- সকলের সম্মিলিত চেষ্টায় প্রবাসের মাটিতে এই ধরনের অনুষ্ঠান দেশের সুনাম বয়ে আনে ।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।