বান্দরবানের ৩ উপজেলায় ভ্রমণে নিষেধাজ্ঞা আবারও বাড়লো

4 December 2022, 11:32:58

নিরাপত্তার কারণে বান্দরবানের ৩ টি উপজেলা যথাক্রমে রুমা, থানছি ও রোয়াংছড়িতে পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা ১১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ নিয়ে দশমবারের মতো ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হলো। থানচি উপজেলা ভ্রমণে দ্বিতীয় বারের মতো নিষেধাজ্ঞা দেয়া হলো। শনিবার (৩ ডিসেম্বর) বিকালে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তি জারীর মাধ্যমে এ বিষয়টি জানানো হয়।

গণবিজ্ঞপ্তিতে বান্দরবান সেনানিবাস এর ৩ ডিসেম্বর তারিখের পত্রের আলোকে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় এনে থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় স্থানীয় এবং বিদেশি পর্যটকদের ভ্রমণ নিষেধাজ্ঞা ৫ ডিসেম্বর থেকে ১১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত বর্ধিত করা হয়েছে বলে জানানো হয়েছে।

এর আগে রোয়াংছড়ি ও রুমা উপজেলায় গত ১৮ সেপ্টেম্বর থেকে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা শুরু হয়। পরে রুমা ও থানচিসহ ৪টি উপজেলায় গত ২৩ অক্টোবর থেকে ৩০ অক্টোবর, ৩১ অক্টোবর থেকে ৪ নভেম্বর, ৫ নভেম্বর থেকে ৮ নভেম্বর, ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর, ১৩ নভেম্বর থেকে ১৬ নভেম্বর, ১৭ নভেম্বর থেকে ২০ নভেম্বর ২১ নভেম্বর থেকে ২৭ নভেম্বর এবং সর্বশেষ ২৮ ডিসেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসন।

উল্লেখ্য গত ১০ অক্টোবর থেকে পাহাড়ে লুকিয়ে থাকা জঙ্গি এবং সন্ত্রাসীদের ধরতে যৌথ বাহিনীর অভিযান শুরু হয়। এ পর্যন্ত বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসহ ৭ জঙ্গি এবং ৩ জনস্থানীয় সন্ত্রাসীকে ধরতে সক্ষম হয়েছে যৌথ বাহিনী। অভিযানের অংশ হিসেবে সন্দেহভাজনদেরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে ভ্রমণের ওপর প্রশাসনের নিষেধাজ্ঞা জারির কারণে পর্যটক শূন্য হয়ে পড়েছে বান্দরবান। শহরের আবাসিক হোটেল মোটেল ও রিসোর্ট গুলোর বেশির ভাগই ফাঁকা। পর্যটকবাহী গাড়ি গুলো নির্ধারিত স্থানে পড়ে আছে। শ্রম নির্ভর শহরের পঞ্চাশ শতাংশ মানুষ বেকার হয়ে পড়েছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।