রমজানকে সামনে রেখে মাঠে নেমেছে ভোক্তা অধিদপ্তর

10 April 2021, 9:00:07

অসন্ন রমজান উপলক্ষে বাজারে স্বাস্থ্যবিধি, ব্যবহার ও সামাজিক দূরত্ব নিশ্চিত ও বাজার তদারকিতে মাঠে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শনিবার সকাল থেকে রাজধানীর কাওরান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট, নিউমার্কেট, হাতিরপুল বাজার,পলাশী বাজারসহ বিভিন্ন সুপারশপ ও ফার্মেসিতে আলাদা আলাদা দলে অভিযান চালায় ভোক্তা অধিকার।

এ সময় ব্যবসায়ী ও জনসাধারণ মানুষের মাঝে মাস্ক বিতরণ করা হয়। এছাড়া বিভিন্ন অনিয়মের কারণে ১৩ প্রতিষ্ঠানকে লাখ টাকা জড়িমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ( উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, আফরোজা রহমান, বিকাশ চন্দ্র দাস, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার।

অন্যদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে মোবাইল কোর্টের মাধ্যমে বাজার তদারকি করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রনব কুমার প্রামানিক, তাহমিনা বেগম, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার।

মোবাইল কোর্টের বাজার তদারকিতে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা,চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার দর মনিটরিং করা হয়। অভিযানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রির রশিদের গরমিল, পণ্য কেনা রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল মাস্ক -স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ বিভিন্ন অপরাধে সারাদেশে ৩১টি প্রতিষ্ঠানকে এক লাখ ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়। এছাড়াও ঢাকাসহ সারাদেশে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যের পণ্য বিক্রি কার্যক্রম (ট্রাক সেল) তদারকি করা হয়।

ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, দেশে পর্যাপ্ত পণ্যের মজুত রয়েছে। ফলে সরবরাহ স্বাভাবিক রয়েছে। এছাড়া সরকারি সংস্থা টিসিবির মাধ্যমে সরকার ভর্তুকিমূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রয় করছে। তাই এই সময়ে আতংকিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য কেনা হতে বিরত থাকতে ভোক্তাদের আহবান জানান তিনি।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।