খাবারের স্বাদ বাড়াবে সর্ষে বেগুন

16 May 2022, 6:04:50

অনেকেরই বেশ পছন্দের একটি সবজি হচ্ছে বেগুন। এটি সারা বছর জুড়েই পাওয়া যায়। দামেও বেশ সস্তা। বেগুন ভর্তা কিংবা তরকারি খেতে দারুণ সুস্বাদু। এছাড়াও বেগুন নানা রকম ভাবে রান্না করে খাওয়া হয়। তবে এবার স্বাদের ভিন্নতায় রান্না করে ফেলুন সর্ষে বেগুন যা খেতেও দারুন। এটি আপনার খাবারের স্বাদ বাড়াবে দ্বিগুণ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ:

– বেগুন কেটে নেওয়া ৮-১০ টুকরো।

– কালো ও সাদা সর্ষে বাটা ২ টেবিল চামচ,

– টক দই ২ টেবিল চামচ,

– হলুদ গুঁড়া ১ টেবিল চামচ,

– কালোজিরা ১ চিমটি,

– কাঁচামরিচ ৪-৫ টি,

– সর্ষের তেল আধা কাপ,

– লবণ স্বাদমতো,

– প্রয়োজন মতো গরম পানি।

প্রস্তুত প্রণালী: সর্ষে বাটা তৈরীর জন্য কালো ও সাদা সর্ষে পানিতে ১ ঘণ্টা ভিজিয়ে রেখে এর সঙ্গে অল্প লবণ, পানি ও কাঁচামরিচ মিশিয়ে বেটে নিন।

২ টেবিল চামচ সর্ষে বাটা, টক দই, আধা চা চামচ হলুদ গুড়া, আধা চা চামচ সর্ষের তেল, সামান্য লবণ আধা চা-চামচ চিনি একসঙ্গে মিশিয়ে আলাদা করে রাখুন।

বেগুনের টুকরোগুলো তেল লবণ ও হলুদ গুঁড়া মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এরপর তেলে হালকা বাদামি করে ভেজে নিন। এবার গরম সর্ষে তেলের কালোজিরা ও কাঁচা মরিচ ভেজে নিয়ে এতে সর্ষে বাটার মিশ্রণ দিয়ে ৫-৭ মিনিট কষিয়ে নিন।

মসলা কষানো হয়ে আসলে এতে আগে থেকে ভেজে রাখা বেগুন দিয়ে দিন। মসলা বেগুনের সঙ্গে মাখামাখা করার জন্য এতে আধা কাপ বা প্রয়োজনে আরেকটু বেশি গরম পানি দিন।

একেবারে হালকা আছে ৫ মিনিট রেখে চুলার আঁচ বন্ধ করে দিন। সর্ষে বেগুন এর উপর ১ চা চামচ পরিমাণ সরষের তেল ঝরিয়ে গরম গরম নামিয়ে ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার সর্ষে বেগুন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।