লক্ষ্য অর্জিত না হলে ‘পারমাণবিক অস্ত্র’ ব্যবহার করতে পারেন পুতিন!

15 April 2022, 7:13:21

রাশিয়া ইউক্রেনে যে লক্ষ্য নিয়ে এসেছে তা যদি অর্জিত না হয় ও রুশ সেনারা যদি অব্যাহতভাবে ক্ষতির সম্মুখীন হতে থাকে তাহলে, পুতিন লো-ইয়েল্ড পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারেন।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, লো-ইয়েল্ড পারমাণবিক অস্ত্র হলো এমন অস্ত্র যেগুলো যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হয়। রাশিয়ার কাছে দুই হাজারেরও বেশি লো-ইয়েল্ড পারমাণবিক অস্ত্র আছে।

বৃহস্পতিবার জর্জিয়ায় একটি অনুষ্ঠানে পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহার করার আশঙ্কার কথা জানান যুক্তরাষ্ট্রের সিআইয়ের প্রধান উইলিয়াম বার্নস।

সিআইএ প্রধান রাশিয়ার ক্ষয়ক্ষতির বিষয় ও ইউক্রেন যুদ্ধে তাদের হতাশার বিষয়গুলো নিয়ে কথা বলেছেন। তিনি জানান, অনেক জায়গায় রাশিয়ার তাদের কাঙ্খিত লক্ষ্য অর্জন করতে পারেনি। রাজধানী কিয়েভ দখল করতে গিয়ে মারও খেয়েছে তারা। ফলে সেখান থেকে বাধ্য হয়ে সরে আসতে হয়েছে।

আর এ বিষয়টিই পুতিনকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে উদ্বুদ্ধ করতে পারে।

এ ব্যাপারে সিআইএ প্রধান বলেন, লো-ইয়েল্ড পারমাণবিক অস্ত্র ব্যবহার করার বিষয়টিকে আমরা হালকাভাবে নিতে পারি না।

তিনি আরও বলেন, আমরা সত্যিই খুবই চিন্তিত। আমি জানি প্রেসিডেন্ট বাইডেন তৃতীয় বিশ্বযুদ্ধ এড়াতেও খুবই বদ্ধপরিকর। কারণ তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হলে এই পারমাণবিক অস্ত্রের ব্যবহার হবেই।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।