পোলাও, বিরিয়ানি, খিচুড়ি গলে যায়? ঝড়ঝড়া করার ম্যাজিক!

7 April 2021, 7:45:04

আপনাদের জন্য আজ দেওয়া হচ্ছে একটি অনেক জরুরি টিপস। গলে যাওয়া পোলাও বা বিরিয়ানি খিচুড়ি ঝরঝরে করার কিছু কৌশল দেখে নিন…

– যদি পানি দেওয়ার পরপরই বুঝতে পারেন যে পানি বেশি হয়ে গেছে ও এতে বিরিয়ানি বা খিচুড়িটা গলে যাবে তাহলে সাথে সাথে আলু কেটে এর মাঝে দিয়ে দিন। আলু সেদ্ধ হতে বাড়তি পানি প্রয়োজন। বেশি দিয়ে ফেলা পানিটা আলু টেনে নিয়ে সিদ্ধ হবে। আর আপনার খাবারেও পানির অনুপাত ঠিক হয়ে আসবে।

– পোলাও বা খিচুড়ি বা বিরিয়ানিতে গলে যাওয়া ভাব? পাতিলের মুখে একটি নরম তোয়ালে চাপা দিন। তার উপরে ঢাকনা আটকে দম দিন। পানি বাষ্প হয়ে উড়বে এবং তোয়ালে সেটা টেনে নিবে। বেশি নাড়াচাড়া করবেন না। আধাঘন্টা দম দিন, অনেকটাই ঝরঝরে হয়ে আসবে।

– আরেকটা কাজ করতে পারেন। একটি পাতলা সুতির কাপড়ের ওপরে খাবারটি ঢেলে নিন ও ছড়িয়ে দিন। ফ্যানের বাতাস এর নিচে কিছুটা সময় মেলে রাখুন। এরপর পাতিলে গরম না করে ছড়ানো কড়াইয়ে গরম করে নিন।

– চুলায় থাকা অবস্থাতে যদি দেখেন যে গলে যাচ্ছে বা গেছে, তাহলে সাথে সাথে পাত্রের মুখের ঢাকনা খুলে দিন। বাড়তি পানি বাষ্প হয়ে উড়ে যেতে দিন ও ঢাকনা খোলা অবস্থায় দম দিন। গলে যাওয়া ভাব কমে ঝরঝরে হয়ে আসবে।

টিপস:

১ কাপ পোলাও চালের জন্য দেড় কাপ পানি, এই হিসেবে পানি দিলে কখনো পোলাও, বিরিয়ানি, খিচুড়ি গলে যাবে না। চাল পানি এক কাপেই পরিমাণ করবেন। এবং ফুটন্ত গরম পানি ব্যবহার করবেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।