চালের দাম নিয়ন্ত্রণ রাখতে উদ্যোগ নেওয়া হয়েছে

2 April 2021, 10:53:02

করোনা পরিস্থিতিতে পৃথিবীতে খাদ্য সঙ্কট দেখা দেয়ার আশঙ্কা থাকলেও বাংলাদেশে হবে না বলে আশ্বাস দিয়েছে সরকার। সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী বলেছেন, সঙ্কট মোকাবেলায় কৃষকদের যথেষ্ট প্রণোদনা দেয়া হয়েছে, পাশপাশি চালের দাম নিয়ন্ত্রণে রাখতেও উদ্যোগ নেওয়া হয়েছে।

বোরো ধান কাটা নিয়ে সংবাদ সম্মেলন কৃষি মন্ত্রী বলেন, এ বছর ৪৮ লাখ ৮৩ হাজার হেক্টর জমিতে বোরো ধান রোপন করা হয়েছে। সঙ্কট মোকাবেলায় হাইব্রিড বোরো ধান রোপন করা হয়েছে ২ লাখ হেক্টর জমিতে।

কৃষিমন্ত্রী জানান, সারে ও কৃষি যন্ত্রপাতিতে প্রণোদনা দেয়া হয়। এবছর সেগুলো বাদে আরো ৭৩ কোটি টাকা বেশী প্রণোদনা দেয়া হয়েছে।

করোনার এমন পরিস্থিতিতেও যাতে খাদ্য সঙ্কট যাতে না হয় এবং চালের দাম না বাড়ে সে বিষয়ে উদ্যোগের কথা জানান মন্ত্রী।

কৃষিমন্ত্রী আরো বলেন, আগামী বছর চালসহ কৃষিপণ্যের দাম যাতে লাগাম ছাড়া না হয় সে জন্য গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার। খাদ্য নিয়ে যাতে মানুষ কষ্ট না পায় সেটা নিশ্চিত করাই সরকারের লক্ষ্য। সম্মিলিতভাবে যেন মাঠের ধান কৃষকের ঘরে তুলে দেয়া সম্ভব হয় সেটাই বাস্তবায়ন করতে হবে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।