লঞ্চের ভাড়া বাড়ল ৬০ ভাগ

1 April 2021, 5:47:20

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের সরকারি নির্দেশনার প্রেক্ষাপটে লঞ্চে ডেকের ভাড়া বাড়ল ৬০ শতাংশ। তবে কেবিনের ক্ষেত্রে কোনো ভাড়া বাড়বে না। আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ সিদ্ধান্তের কথা জানান।

এর আগে বুধবার (৩১ মার্চ) বিকেলে এমন একটি প্রস্তাব নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। দ্রুতই এ বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তবে ডেক ও কেবিনের ভাড়ার ক্ষেত্রে আলাদা কোনো প্রস্তাব পাঠায়নি সংস্থাটি। যদিও কেবিনের যাত্রীদের জন্য আলাদা কামরা বরাদ্দ থাকায় সেখানে সামাজিক দূরত্বে বিষয়টি সেভাবে আসার কথা নয়।

প্রতিমন্ত্রী জানান, প্রস্তাবনাটি তিনি এখনো দেখেন নি। বৃহস্পতিবার সেটি হাতে পেলে দ্রুতই সিদ্ধান্ত দেওয়া হবে। তিনি বলেন, করোনার বিস্তার ঠেকাতে নৌযানেও সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলা জরুরি। লঞ্চে ধারণ ক্ষমতার চেয়ে যাত্রী পরিবহন কম করতে হলে মালিকদের বিষয়টিও বিবেচনায় আনতে হবে। তাই কী করা যায় তা জানতে চাওয়া হয়েছিল বিআইডব্লিউটিএর কাছে।

বিআইডব্লিউটিএ জানায়, সরকারি প্রজ্ঞাপন ও স্বাস্থ্য বিভাগের গাইড লাইন মানতে শুধু করোনাকালীনের জন্য এ প্রস্তাব করা হয়েছে। এখন লঞ্চের সর্বনিন্ম ভাড়া ১৮ টাকা। প্রস্তাবটি অনুমোদন পেলে তা ২৮ টাকা ৮০ পয়সা হবে। প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত প্রতি কিলোমিটারের ভাড়া ১ টাকা ৭০ পয়সা। এরপর ১ টাকা ৪০ পয়সা করে। প্রস্তাবটি মন্ত্রণালয়ের অনুমোদন পেলে সব ক্ষেত্রেই ৬০ শতাংশ হারে ভাড়া বাড়বে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।