রামেকে আরও ১৫ জনের মৃত্যু, বেড়েছে সংক্রমণ

16 July 2021, 10:40:46

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে ৫ জন আক্রান্ত হয়ে ও দুইজন মারা যান করোনামুক্ত হয়ে পরবর্তী স্বাস্থ্য জটিলতায়। এছাড়াও শ্বাসকষ্টসহ করোনা উপসর্গ নিয়ে মারা যান আরও ৮ জন। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আজ শুক্রবার সকাল ৬টার মধ্যে তাদের মৃত্যু হয়।

বিষয়টি নিশ্চিত করে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১০ জনের বাড়ি রাজশাহী জেলায়। বাকিদের মধ্যে নাটোরের দুইজন, নওগাঁর একজন, পাবনার একজন ও মেহেরপুরের একজন।

মারা যাওয়া ১৫ জনের মধ্যে ১১ জন পুরুষ এবং চারজন নারী। এদের মধ্যে সাতজনের বয়স ৬১ বছরের ওপরে। এছাড়াও ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন এবং ২১ থেকে ৩০ বছর বয়সের মধ্যে একজন বলে জানান রামেক পরিচালক।

এ নিয়ে চলতি মাসে (১-১৫ জুলাই) রামেকের করোনা ইউনিটে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৮২ জনে।

শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৬১ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬২ জন। শুক্রবার সকাল পর্যন্ত এ হাসপাতালের করোনা ইউনিটের ৪৫৪টি বেডের বিপরীতে ভর্তি আছেন ৪৯৮ জন। আইসিইউতে ভর্তি আছেন ২০ জন।

করোনা ইউনিটে চিকিৎসাধীন ৪৯৮ জনের মধ্যে ২৪২ জনের করোনা পজেটিভ রয়েছে। উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ২০০ জন। তাদের নতুনা সংগ্রহ করে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও করোনামুক্ত হয়েও পরবর্তী স্বাস্থ্য জটিলাতায় চিকিৎসাধীন ৫৬ জন।

বেড়েছে সংক্রমণ
এদিকে, রাজশাহীতে আবারও বেড়েছে করোনাভাইরাস সংক্রমণের হার। বৃহস্পতিবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৪১৭ জনের নমুনা পরীক্ষা করে ১৪৫ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। যা আগের দিনের চেয়ে ৮ দশমিক ৯২ শতাংশ বেড়ে হয়েছে ৩৪ দশমিক ৭৭ শতাংশ। আগের দিন ছিল ২৫ দশমিক ৮৫ শতাংশ।

এর আগে গত মঙ্গলবার ছিল ৩৪ দশমিক ৬৫ শতাংশ, গত সোমবার সংক্রমণের হার ৩৩ দশমিক ৬৯, গত রোববার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ এবং গত শনিবার সংক্রমণের হার ছিল ২৫ দশমিক ০৫ শতাংশ।

রামেক পরিচালক জানান, এদিন রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের পৃথক দুটি ল্যাবে দুই জেলার ৫৬৪ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ এসেছে ১৭৫ জনের। রাজশাহী জেলা ছাড়াও চাঁপাইনবাবগঞ্জ জেলার ১৪৭ জনের নমুনা পরীক্ষা করে ৩০ জনের পজেটিভ এসেছে। শনাক্তের হার ২০ দশমিক ৪০ শতাংশ।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।