ই-কমার্স লেনদেনের বিষয়ে নতুন নির্দেশনা

1 July 2021, 9:37:28

অন্যের উৎপাদিত পণ্য বা সেবা ই-কমাসের আওতায় বিনিময় হলে ৫ দিনের মধ্যে লেনদেন নিষ্পত্তি করতে হবে। নিজস্বভাবে উৎপাদিত পণ্য বা সেবা ই-কমার্সের আওতায় বিনিময় হলে ৭ দিনের মধ্যে লেনদেন নিষ্পত্তি করতে হবে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ও পেমেন্ট সিস্টেমস অপারেটরদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, ই-কমার্সের আওতায় আগাম মূল্য পরিশোধ করেও অনেক গ্রাহক সময় মতো পণ্য ও সেবা পাচ্ছে না। এতে গ্রাহক ও মূল্য পরিশোধকারী প্রতিষ্ঠানগুলো ঝুঁকির মধ্যে পড়েছে। এ ঝুঁকি নিরসনে সেবা বা পণ্য সরবরাহ এবং মূল্য পরিশোধের মধ্যে সমন্বয় করতে নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়েছে, যা জনগণের আস্থা ধরে রাখতে সহায়ক হবে।

সার্কুলারে বলা হয়- খাদ্য, মুদি, ওষুধ, রাইড শেয়ারিং, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল, শিক্ষা ফি, হোটেল, টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সেবা বা পণ্য আদান-প্রদানের ৫ দিনের মধ্যে লেনদেন নিষ্পত্তি করতে হবে।

যেসব কোম্পানি নিজস্বভাবে পণ্য উৎপাদন বা সেবা প্রদান করে সেগুলোর ক্ষেত্রে পণ্য বা সেবা আদান-প্রদানের ৭ দিনের মধ্যে লেনদেন নিষ্পত্তি করতে হবে।

দুই ক্ষেত্রেই গ্রাহকের নাম ঠিকানা, মোবাইল নাম্বার, পণ্য বা সেবা নেওয়ার বিবরণ এসব তথ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো সংরক্ষণ করবে। সেবা বা পণ্য পাওয়ার সন্তুষ্টি সাপেক্ষে অর্থ ছাড় করবে। পণ্য বা সেবা কোনো কারণে প্রদান করতে না পারলে মূল্য ফেরত দিতে হবে। এক্ষেত্রে কোনো চার্জ নেওয়া যাবে না।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।