স্বরাষ্ট্র মন্ত্রণালয়ই করবে এনআইডির কাজ

23 June 2021, 10:46:45

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনেই হবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দেওয়ার কাজ। তবে এই সিদ্ধান্ত আগেই হয়ে গেছে। নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের এক চিঠির জবাবে মন্ত্রিপরিষদ বিভাগ স্পষ্ট করে এমনটিই জানিয়েছে। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম।

ওই চিঠির জবাবে বলা হয়, এনআইডির নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালন করার জন্য ইসি সচিবালয়কে অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সম্প্রতি এই সেবার কাজটি নিজেদের হাতে রাখার বিষয়ে অবস্থান তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দিয়েছিল ইসি সচিবালয়। মূলত মন্ত্রিপরিষদ বিভাগ সেটির জবাব দিয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এখানে নতুন কোনো সিদ্ধান্ত নেই। এখন কীভাবে কাজটি বাস্তবায়ন করা হবে, সেটিই মূল বিষয়।

গত ২ জুন বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছিলেন, এনআইডি তৈরির কাজ নির্বাচন কমিশন করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে দিয়েছেন, এই কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় করবে।

তাই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তিনি।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।