এল সালভাদরে ফুটবল স্টেডিয়াম ধসে নিহত অন্তত ১২

21 May 2023, 5:52:11

এল সালভাদরে একটি ফুটবল স্টেডিয়াম ধসে অন্তত ১২ জনের প্রাণহানি ঘটেছে বলে পুলিশ এবং সরকারি কর্মকর্তারা জানিয়েছে। খবর আল-জাজিরার।

ন্যাশনাল সিভিল পুলিশ (পিএনসি) ডিরেক্টর মাউরিসিও আররিয়াজা রবিবার সাংবাদিকদের বলেছেন, ‘প্রাথমিকভাবে, আমাদের কাছে ১২ জনের নেতিবাচক ফলাফল এসেছে। আমাদের জানানো হয়েছে যে আরও তিনজন বিভিন্ন হাসপাতাল রয়েছেন। সালভাদোরান ফুটবলে এখন শোক।’

পুলিশ বলেছে, প্রাথমিক প্রতিবেদনগুলো অনুরাগীদের সংঘর্ষের ইঙ্গিত করে যারা মধ্য আমেরিকার দেশটির রাজধানী সান সালভাদরের ক্লাব এফসি আলিয়ানজা এবং ক্লাব দেপোর্তিভো এফএএসের মধ্যে একটি ম্যাচ দেখতে স্টেডিয়ামে প্রবেশের চেষ্টা করেছিল।

একজন ভক্ত বলেছেন, ‘পুরো স্টেডিয়ামে মাত্র দুটি গেট খোলা ছিল। বাইরের লোকেরা জোর করে প্রবেশ করতে চেয়েছিল এবং তারা সবাই আমাদের ওপর এসে পড়ে।’

সান্দ্রা আরগুয়েটা নামে অন্য একজন ভক্ত বলেছেন, শিশু এবং বয়স্ক লোকেরা দুর্ঘটনার শিকার। বাতাস চলাচলের জন্য লাথি দিয়ে গেট খুলতে হয়েছিল কারণ সেখানে প্রচুর লোক থাকায় আমাদের দম বন্ধ হয়ে যাচ্ছিল।’

এল সালভাদরের স্বরাষ্ট্রমন্ত্রী হুয়ান কার্লোস বিডেগেইন বলেছেন, সিভিল প্রোটেকশন সার্ভিসের প্রথম প্রতিক্রিয়াকারীরা ঘটনাস্থলে ছিলেন এবং এই ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সঙ্গে দেখা করছেন।

জরুরী কর্মীরা স্টেডিয়াম থেকে লোকদের সরিয়ে নেওয়ার কারণে ম্যাচটি স্থগিত করা হয়েছিল।

ঘটনায় শোক প্রকাশ করেছে ফিফা। আন্তর্জাতিক ফুটবল সংস্থাটির সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এক বিবৃতিতে বলেছেন, ‘এল সালভাদরে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার পর যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবার ও বন্ধুদের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।’

টুইটারে একটি বিবৃতিতে সালভাদোরান ফুটবল ফেডারেশন বলেছে, কাসকাটলান স্টেডিয়ামে ঘটে যাওয়া ঘটনার জন্য গভীরভাবে অনুতপ্ত।

স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো আলাবি বলেছেন, পদদলিত হওয়ার পর দেশের হাসপাতাল নেটওয়ার্ক ‘সকল রোগীকে চিকিৎসা সেবা প্রদান করছে’।

ইন্দোনেশিয়ার মালাংয়ে একটি ফুটবল ম্যাচের পরে পদদলিত হয়ে ৪০টির বেশি শিশুসহ ১৩৫ জন মারা যাওয়ার সাত মাস পরে এই ট্র্যাজেডিটি ঘটে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।