মায়েদের কাজের যথাযথ মূল্যায়ন করতে হবে: স্পিকার

14 May 2023, 11:30:22

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মা সন্তানের জীবনের অবিচ্ছেদ্য অংশ। শ্বাশতকাল থেকেই সন্তানের সফল ও পরিপূর্ণ জীবন গঠনে মায়েদের প্রভাব অনস্বীকার্য। তাই মায়েদের কাজের যথাযথ মূল্যায়ন করতে হবে।

তিনি বলেন, মা এর প্রতি নয় অবহেলা, নয় নির্যাতন– মা’কে ভালোবাসতে হবে।

রোববার রাজধানীর ঢাকা ক্লাবে আজাদ প্রোডাক্টসের আয়োজনে ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড ২০২২’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন।

আজাদ প্রোডাক্টস প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্ব এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক, বিশিষ্ট মঞ্চনাট্যকার, চলচ্চিত্র পরিচালক বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ এবং ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মশিউজ্জামান (রোমেল) বক্তব্য প্রদান করেন।

স্পিকার বলেন, বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবও একজন রত্নগর্ভা মা, যিনি শত প্রতিকূলতার মাঝেও সন্তানদের যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলেছেন। তিনি বলেন, বঙ্গমাতার মত চারিত্রিক গুণাবলী সকল রত্নগর্ভা মায়েদের মাঝেই রয়েছে। কারণ সন্তানদের প্রতিষ্ঠিত করতে তাঁরা অসীম ত্যাগ স্বীকার করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়েদের প্রতি অত্যন্ত সংবেদনশীল। প্রধানমন্ত্রী নির্দেশে সন্তানের পাসপোর্টে পিতার পাশাপাশি মায়ের নাম সংযুক্ত হয়েছে। মাতৃত্বকালীন ছুটি স্ববেতনে ৬ মাস হয়েছে। এছাড়া তিনি দরিদ্র মায়েদের জন্য গর্ভকালীন ভাতাও চালু করেছেন।

স্পিকার বলেন, সন্তানের সঙ্গে মায়েদের সার্বক্ষণিক অন্তরঙ্গ যোগাযোগ থাকে। পরিবারে ওয়ান্ডারফুল ড্যাড হিসেবে পিতাকে রত্নগর্ভা মায়ের পাশে দাঁড়াতে হবে। এসময় তিনি ‘রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড ২০২২’ আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

স্পিকার পরবর্তীতে সাধারণ ক্যাটাগরিতে ২৫ জন এবং বিশেষ ক্যাটাগরিতে ১১জন রত্নগর্ভা মাকে সম্মাননা প্রদান করেন। ‘মাই ড্যাড ওয়ান্ডারফুল’ সম্মাননা পান বিশিষ্ট মঞ্চনাট্যকার, চলচ্চিত্র পরিচালক এবং মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ।

এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে রত্নগর্ভা মা, তাদের পরিবার-পরিজন, আজাদ প্রোডাক্টসের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।