যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

7 March 2023, 5:34:07

যুক্তরাষ্ট্রের প্রতি সতর্কতা উচ্চারণ করে চীন বলেছে, ওয়াশিংটনের দমনপীড়নের ভুল নীতি পরিবর্তন না হলে সংঘাতের ঝুঁকি রয়েছে। চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং মঙ্গলবার এ হুশিয়ারি উচ্চারণ করেন।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চীনা কূটনীতিক বলেছেন, বেইজিংয়ের প্রতি যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ভুল নীতি পরিবর্তন করা উচিত; তা না হলে ‘সংঘাত ও সংঘর্ষ’ সৃষ্টির ঝুঁকি রয়েছে।

এ সময় ইউক্রেন ইস্যুতেও কথা বলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান সংঘাতের অবসান ঘটাতে বেইজিংয়ের আহ্বানও পুনর্ব্যক্ত করেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক সম্মেলনের ফাঁকে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

কিন গ্যাং বলেন, ন্যায্যতার ভিত্তিতে প্রতিযোগিতার পরিবর্তে চীনকে দমন ও নিয়ন্ত্রণের নীতি গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। এমনকি চীন সম্পর্কে যুক্তরাষ্ট্রের ধারণা ও দৃষ্টিভঙ্গি গুরুতরভাবে বিকৃত।

প্রসঙ্গত, দক্ষিণ চীন সাগর, বাণিজ্যযুদ্ধ ও তাইওয়ান নিয়ে আগে থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। সম্প্রতি কথিত গোয়েন্দা বেলুন ইস্যু সেই উত্তেজনায় নতুন মাত্রা যোগ করেছে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।