Thursday 16 May, 2024

For Advertisement

পৌষের শেষে বাড়ছে শীত, রোববার থেকে বৃষ্টির আশঙ্কা

11 January, 2024 11:22:38

মৌসুমের শুরুতে তেমন অনুভূত না হলেও পৌষের শেষ দিকে এসে তীব্র হচ্ছে শীত। দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমছে। ইতোমধ্যে দেশের উত্তরাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা ৫ ডিগ্রির নিচে নেমে এসেছে। এসব এলাকায় মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। ঘন কুয়াশার কারণে যান চলাচলেও বিঘ্ন ঘটছে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে রোববার থেকে পরবর্তী ৫ দিনে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বৃহস্পতিবার যুগান্তরকে বলেন, উত্তর পশ্চিমের বাতাসের কারণে দেশের কোথাও কোথাও বেশি ঠান্ডা অনুভব হচ্ছে। তবে শুক্রবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। তবে এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহণ এবং সড়ক যোগাযোগে সাময়িক বিঘ্ন ঘটতে পারে। এছাড়া শুক্রবার ও শনিবার সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আর পরবর্তী পাঁচ দিনে দেশের দক্ষিণ ও মধ্য অঞ্চলে হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টির আশঙ্কা রয়েছে।

ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় জবুথবু জনজীবন। কুয়াশার চাদরে ঢাকা পড়েছে উত্তরের বেশিরভাগ জেলা। মেঘাচ্ছন্ন আকাশে দেখা মিলছে না সূর্যের। কোথাও কোথাও কুয়াশা ভেদ করে সূর্যের দেখা মিললেও নেই কোনো উত্তাপ। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল নওগাঁর বদলগাছীতে। পৌষ মাসের ২৮ তারিখ আজ। মাঘের আগেই উত্তরের হিমেল হাওয়ায় অনুভূত হচ্ছে ঠান্ডা। শীতবস্ত্রের অভাবে বিপাকে ছিন্নমূল, হতদরিদ্র মানুষ।

এদিকে ঘন কুয়াশার কারণে প্রায় ৬ ঘণ্টা বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়া রুটে ফেরি চলাচল শুরু হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী কয়েক দিন তাপমাত্রা খুব বেশি কমার সম্ভাবনা নেই। তবে আগামী সপ্তাহে হালকা বৃষ্টি হতে পারে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore