Thursday 25 April, 2024

For Advertisement

মঙ্গলবার উপকূলে আঘাত হানতে পারে ‘ইয়াস’

21 May, 2021 6:05:35

আগামীকাল শনিবার বিকাল বা পরদিন সকালের মধ্যে মধ্য বঙ্গোপাসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সমুদ্রপৃষ্ঠে শক্তি সঞ্চয় করে লঘুচাপটি নিম্নচাপ এবং পরবর্তী সময়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা রয়েছে। যা আগামী মঙ্গলবার বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক ঢাকা টাইমসকে এই পূর্বাভাস জানান।

ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘ইয়াস’। এটির নামকরণ করেছে ওমান। ঝড়টি বঙ্গপোসাগর থেকে দেশের দক্ষিণ-পশ্চিমের জেলাগুলো ও ভারতের হলদিবাড়ি ও আশপাশের এলাকায় আঘাত হানতে পারে পূর্বাভাসে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড়টির শক্তি কেমন হতে পারে এ বিষয়ে জানাতে পারেননি এই অবহাওয়াবিদ। তিনি বলেন, ‘আগে থেকে এর শক্তি সম্পর্কে বলা যাচ্ছে না।’

এদিকে ভারতের আবহাওয়া অফিসের তথ্য বলছে, গত ঘূর্ণিঝড় আম্পানের চেয়েও বেশি শক্তি নিয়ে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ উপকূলে আঘাত করতে পারে।

বাতাসের গতি প্রবাহ সম্পর্কিত ওয়েবসাইট উইন্ডি ডটকমের তথ্য বলছে, শনিবার সকালে বঙ্গপোসাগরে লঘুচাপটি সৃষ্টি হবে। যা সমুদ্রপৃষ্ঠে ধীরে ধীরে শক্তি সঞ্চয় করে বাংলাদেশ ও ভারতের উপকূলের দিকে এগিয়ে আসবে। সোমবার দুপুরে ঘূর্ণিঝড় বঙ্গপোসাগরে বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের মধ্যবর্তী স্থানে অবস্থান করতে পারে। মঙ্গলবার ‘ইয়াস’ বাংলাদেশের বরগুনা, পটুয়াখালী, সাতক্ষীরা জেলা এবং একই সময়ে ভারতের হলদিবাড়ি, দীঘা পয়েন্টে আঘাত হানতে পারে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore