Friday 29 March, 2024

For Advertisement

সুন্দরবনের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘যশ’

19 May, 2021 9:24:54

চলতি সপ্তাহের শেষ দিকে বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে একটি লঘুচাপ, যা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। আর আগামী সপ্তাহে তা দেশের সুন্দরবন উপকূলে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস পাওয়া গেছে। ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে ‘যশ’।

চলছে মৌসুমি তাপপ্রবাহ। ফলে বঙ্গোপসাগরের পৃষ্ঠদেশও উত্তপ্ত। আর এই উত্তাপ চলতি সপ্তাহের শেষ দিকে একটি লঘুচাপ এবং তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ‘যশ’ আগামী মঙ্গলবার দেশের দক্ষিণ-পশ্চিম দিকে পূর্ণশক্তি নিয়ে আছড়ে পড়তে পারে।

এদিকে ভারতের সংবাদ মাধ্যমের তথ্য, এই মুহূর্তে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে ঘূর্ণিঝড়টি। শক্তি বাড়িয়ে এই ঘূর্ণিঝড় গত বছরের আম্ফানের মতো সুপার সাইক্লোনে পরিণত হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানিয়েছে, আরব সাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়ে গুজরাট উপকূল অতিক্রম করার পর্যায়ে রয়েছে। আগামী সপ্তাহে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে।

এদিকে বাতাস ও ঘূর্ণিঝড়ের তথ্য প্রদানকারী ওয়েবসাইট উইন্ডি ডটকমের তথ্য বলছে, ২৩ তারিখ দুপুরে বঙ্গপোসাগরে দৃশ্যমান হবে ঘূর্ণিঝড় ‘যশ’। যা ধীরে ধীরে দেশের দক্ষিণ-পশ্চিম দিকে এগিয়ে আসবে। আগামী সোমবার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি ভারতের বালাসোর ও হলদিবাড়িতে আঘাত হানতে পারে। আর বিকালে বাংলাদেশের পটুয়াখালী জেলার কলাপাড়া, কুয়াকাটা, সুন্দরবন অংশে আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড়টির সম্ভাব্য গতিপথ ধরা হয়েছে, বালাসোর থেকে দক্ষিণ-পশ্চিম দিকে। দেশটির হেসাদি অংশে গিয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে এমন পূর্বাভাস দিয়েছে উইন্ডি ডটকম।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore