Friday 26 April, 2024

For Advertisement

‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ প্রকল্পের ধান কাটা শুরু সোমবার

24 April, 2021 10:16:01

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান লাভ করা বগুড়ার শেরপুরের বালেন্দা গ্রামে শস্যচিত্রে বঙ্গবন্ধু প্রতিকৃতি প্রকল্পের ধান কাটার উদ্বোধন হবে সোমবার সকাল ১০টায়।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত থেকে এর শুভ উদ্বোধন করবেন।

সরেজমিন খোঁজ নিয়ে দেখা গেছে, বর্তমানে ১০০ বিঘা জমিতে চীন থেকে আমদানি করা গাঢ় বেগুসি চারাতে বেগুনি ও দেশীয় সবুজ চারায় সবুজ ধানের শীষ ভারে নুয়ে পড়েছে। পরিপুষ্ট ধান নিয়ে চারাগুলো আর দাঁড়িয়ে থাকতে পারছে না। শীষগুলো বাতাসে দোল খাচ্ছে।

বিএনসিসি ও কৃষিবিদদের নিপুণ কারুকাজে তৈরি শস্যচিত্রের বিশাল ক্যানভাসে বঙ্গবন্ধুর অবয়ব ফুটে ওঠে। এখন ধান কর্তনের সময় হয়ে গেছে।

উদ্যোক্তা ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও শস্যচিত্রে বঙ্গবন্ধু জাতীয় পরিষদের সদস্য সচিব কৃষিবিদ কেএসএম মোস্তাফিজুর রহমান জানান, আগামী ২৬ এপ্রিল মাঠ দিবস। ওই দিন আনুষ্ঠানিকভাবে ধান কাটার উদ্বোধন হবে। কর্তন করা ধানগুলো বগুড়ার কাহালুতে ন্যাশনাল এগ্রি কেয়ার সিড প্রসেসিং সেন্টারে নেওয়া হবে। ধানের চারা রোপণ, সেখানে বঙ্গবন্ধুর অবয়ব ফুটে ওঠা এবং ২৬ এপ্রিল ধান কাটা সবমিলিয়ে তিনি খুব আনন্দিত।

ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেডের ডেপুটি হেড অব অপারেশন আল আমিন ও অন্যরা জানান, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এবং বেসরকারি প্রতিষ্ঠান ন্যাশনাল এগ্রিকেয়ারের সহযোগিতায় শস্যচিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ফুটিয়ে তুলতে গত ২৯ জানুয়ারি শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে প্রায় ১০০ বিঘা জমিতে চীন থেকে আনা ডিপ ভায়োলেট রঙের হাইব্রিড (এফ-১) ও দেশের ডিপ গ্রিন ধানের হাইব্রিড চারা রোপণ করা হয়। এখন সেই চারাগুলো বড় হয়ে তাতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি দেখা যাচ্ছে।

জানা গেছে, গত ১ ফেব্রুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন ১২০ থেকে ১৩০ জন নারী শ্রমিক কাজ করেছেন। তাদের সঙ্গে প্রতিদিন ১৫ থেকে ২০ জন পুরুষ শ্রমিক ছিলেন। এ শস্যচিত্রের জন্য স্থানীয় কৃষকদের কাছে সাত মাসের জন্য ১০০ বিঘা জমি ইজারা নেওয়া হয়েছে। ফসল উঠার পর মে মাসের দিকে জমিগুলো ফেরত দেওয়া হবে। প্রতিদিন শত শত মানুষ শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি দেখতে প্রকল্প এলাকায় ভিড় করছেন।

প্রসঙ্গত, গত ১৬ মার্চ শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান লাভ করে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore