Thursday 16 May, 2024

For Advertisement

আজ প্রথম দফায় যাদের সঙ্গে সার্চ কমিটির বৈঠক

12 February, 2022 10:13:03

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ের অংশ হিসেবে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি আজ প্রথম দফায় ২০ বিশিষ্টজনদের নিয়ে বৈঠকে করবে। সকাল ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এই ২০ জনের মধ্যে আইনজীবী, শিক্ষাবিদসহ চিকিৎসক, ব্যবসায়ী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ আছেন।

তারা হলেন-সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, মুনসুরুল হক চৌধুরী, ব্যারিস্টার রোকনুদ্দিন মাহমুদ, এম কে রহমান, ড. শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. বোরহান উদ্দিন খান, ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, অধ্যাপক ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য ড. মাকসুদ কামাল।

উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক মাহফুজা খানম, এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, ব্রতীর প্রধান নির্বাহী শারমিন মুরশিদ এবং ফেয়ার ইলেকশন মনিটরিং অ্যালায়েন্সের (ফেমা) প্রেসিডেন্ট মুনিরা খান ও সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদ আলীর।

এ বৈঠকের পর দুপুর পৌনে ১টায় আরেকটি বৈঠকের কথা রয়েছে। সেখানে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিসহ ১৫ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে জানা গেছে। আজকের বৈঠকের পর রবিবার বিশিষ্টজনদের সঙ্গে তৃতীয় ও শেষ দফা বৈঠক হবে। এরপর প্রস্তাবিত নাম যাচাই-বাছাই শুরু করবে সার্চ কমিটি।

এদিকে সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে দুই শতাধিক প্রস্তাব জমা পড়েছে। শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগে উপস্থিত হয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতারা নামের তালিকা জমা দিয়েছেন। এছাড়া ইমেইলের মাধ্যমে দুইশর মতো প্রস্তাব এসেছে, এতে বিদেশে থাকা অনেক বাংলাদেশিও প্রস্তাব পাঠিয়েছেন।

এছাড়াও বিভিন্ন পেশাজীবী সংগঠন থেকে ৪টি প্রস্তাব জমা পড়েছে। আর রাজনৈতিক দলগুলোর মধ্য থেকে ২৪টি প্রস্তাব জমা পড়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিম।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন (ইসি) গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ জানুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

কমিটির অন্য সদস্যরা হলেন- সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore