ইন্টারনেট
ADS

সীমিত পরিসরে টিকার বুস্টার ডোজ প্রয়োগ শুরু

28 December 2021, 10:58:14

সীমিত পরিসরে রাজধানীতে মঙ্গলবার থেকে করোনার বুস্টার ডোজ দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। প্রাথমিকভাবে রাজধানীতে এ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে এর পরিধি বাড়ানো হবে।

গত ১৯ ডিসেম্বর দেশে পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজ কার্যক্রম শুরু হয়। প্রথমে বুস্টার ডোজ নেন দেশে প্রথম করোনার টিকা গ্রহণকারী কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা ডি কস্টা। এবার নাগরিকদের জন্য আনুষ্ঠানিকভাবে শুরু হলো বুস্টার ডোজের কার্যক্রম।

ষাটোর্ধ্ব, প্রবাসীকর্মী ও সম্মুখ সারির যোদ্ধারা অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবেন। যাদের দ্বিতীয় ডোজ নেওয়ার কমপক্ষে ছয় মাস অতিক্রান্ত হয়েছে তারা বুস্টার ডোজের জন্য এসএমএস পাবেন। বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেওয়া হচ্ছে তাদের। যাদের টিকা দেওয়া হবে তারা এসএমএস পাবেন।

গতকাল সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এক অনুষ্ঠানে যোগ দিয়ে স্বাস্থ্যসচিব লোকমান হোসেন মিয়া বলেন, করোনা মোকাবিলায় গত রবিবার (১৯ ডিসেম্বর) পরীক্ষামূলকভাবে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়। মঙ্গলবার থেকে আনুষ্ঠানিকভাবে টিকাদান শুরু হবে। এরই মধ্যে সুরক্ষা অ্যাপ প্রস্তুত করা হয়েছে।

কতজনকে কীভাবে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে—এমন প্রশ্নে গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বলেন, ৫ অনুপাত ১- এই পদ্ধতিতে বুস্টার ডোজ দেওয়া হবে। অর্থাৎ, টিকা কেন্দ্রগুলোতে নিয়মিত টিকাদান কর্মসূচির অংশ হিসেবে পাঁচজনকে দেওয়া হবে প্রথম অথবা দ্বিতীয় ডোজ আর বুস্টার ডোজ দেওয়া হবে একজনকে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: