ADS
ADS

দেশে এলো সিনোফার্মের আরও ২০ লাখ ডোজ টিকা

18 July 2021, 10:11:25

দেশে এসেছে চীনের সিনোফার্ম থেকে কেনা করোনভাইরাসের আরও ২০ লাখ ডোজ টিকা।

শনিবার রাত ১১টা ৩৫ মিনিটে প্রথম দফার টিকা বহনকারী বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপরে রাত ৩ টায় ভিন্ন একটি ফ্লাইটে দ্বিতীয় দফায় আরও ১০ লাখ টিকা আসে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরও জানান, সোমবার যুক্তরাষ্ট্রের মডার্নার টিকার ৩০ লাখ ডোজ দেশে আসার কথা রয়েছে।

চীনের সিনোফার্ম ইন্টারন্যাশনাল নামের কোম্পানি থেকে আগের চেয়েও কম দামে করোনার দেড় কোটি টিকা (ভ্যাকসিন) কেনা হচ্ছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান আসে গত ৩ জুলাই দিবাগত রাতে। পরদিন আরও ১০ লাখ ডোজ টিকা আসে সিনোফার্ম থেকে। নতুন ২০ লাখসহ সিনোফার্ম থেকে মোট ৪০ লাখ ডোজ টিকা এসেছে। চুক্তি অনুযায়ী তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসার কথা রয়েছে। কেনা টিকা ছাড়াও বাংলাদেশে ১১ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে চীন। গত ১২ মে সিনোফার্মের তৈরি ৫ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ৬ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পাঠায়।

সব মিলিয়ে আগামী দুই মাসের কম সময়ের মধ্যে বিভিন্ন উৎস থেকে বাংলাদেশ প্রায় দুই কোটি ডোজ টিকা পাবে। এর মধ্যে সোমবার দেশে আসছে আরও ৩০ লাখ টিকা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: