ইন্টারনেট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ওজন কমাতে লেবু-পানির উপকারিতা

6 October 2023, 10:27:42

ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গেই এক গ্লাস লেবু-পানি শরীরের জন্য নানামুখী উপকারে আসে। এটা অনেকেই জানেন। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি করে। লেবু একটি সাইট্রাস জাতীয় ফল। সাইট্রাস ফলের মধ্যে ভিটামিন সি বেশি থাকে, এটি একটি প্রাথমিক অ্যান্টিঅক্সিড্যান্ট যা কোষকে ক্ষতিকারক ফ্রি র‍্যাডিকল থেকে রক্ষা করতে সাহায্য করে। শরীরের বাড়তি ওজন কমাতেও সাহায্য করে এই পানীয়। জেনে নিন ওজন কমাতে লেবু-পানির ভূমিকা:

শরীরের ফ্যাট কমাতে লেবু-পানির ভূমিকা
আমাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সকালে লেবু-পানি পান করে থাকেন। এমনকি লেবু-পানির সাথে অনেকে মধু মিশিয়েও পান করে থাকেন। তবে প্রতিদিন সকালে কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে এটি শরীরের ফ্যাট কমাতে সাহায্য করে। সেক্ষেত্রে চিনি বা মিষ্টি কিছু মিশিয়ে খাওয়া যাবে না। তবে ১ কাপ সমপরিমাণ পানিতে অর্ধেক পরিমাণ লেবু মিশিয়ে খেতে পারেন।

শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে লেবু-পানি
শরীরকে হাইড্রেট থাকতে সহায়তা করে লেবু-পানি। আবার গবেষণা বলছে, শরীরের ওজন কমাতে সহায়তা করে হাইড্রেশন। আবার এক সমীক্ষায় দেখা গেছে, যদি শরীরে পানির পরিমাণ বৃদ্ধি পায় তাহলে লেবু-পানি শরীরের ফ্যাট দূর করে ওজন কমাতে সহায়তা করে।

বিপাকক্রিয়া বৃদ্ধিতে সহায়তা করে লেবু-পানি
বিপাকক্রিয়া বৃদ্ধি করতে সহায়তা করে লেবু-পানি। যার ফলে শরীরের ওজন কমতে পারে আরও দ্রুত। গবেষণায় দেখা গেছে, বেশি পরিমাণে পানি পান করার ফলে বিপাকক্রিয়া বৃদ্ধি পেয়ে ওজন কমাতে সহায়তা করে। সেক্ষেত্রে লেবু-পানিকে বেছে নিতে পারেন ।

ক্ষুধা কমাতে সহায়তা করে লেবু-পানি
লেবু-পানি ক্ষুধা কমাতেও সহায়তা করে । খাবার খাওয়ার পূর্বে লেবু-পানি খেলে তা কম খাবার খেতে সহায়তা করবে। আবার ২০০৮ সালে একটি গবেষণায় দেখা গেছে, যদি খাবার খাওয়ার পূর্বে পানি পান করা যায় তাহলে তা শরীরে ১৩ শতাংশ পর্যন্ত কম ক্যালোরি প্রবেশ করাতে পারে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: