ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

গলা ব্যথা ও খুসখুসে কাশি সারাতে যা করবেন

28 November 2023, 6:15:46

আবহাওয়া এখন বেশ ঠান্ডা। শীত আসতে বুঝি আর বেশি দেরি নেই। এ সময় ঋতু পরিবর্তনের কারণে অনেকেই সর্দি কাশির পাশাপাশি গলা ব্যথায় ভুগছেন।

ঋতু পরিবর্তনের সময় জীবাণু অনেক বেশি সক্রিয় হয়ে ওঠে। যা গলা ব্যথা সহ গলায় খুসখুসে ভাব ও খুসখুসে কাশির মতো সমস্যা তৈরি করতে পারে। তাই এ সময়ের গলা ব্যথাকে অবহেলা করা ঠিক নয়।

গলা ব্যথা বা কাশির সমস্যা সারাতে অনেকেই অ্যান্টিবায়োটিক বা অ্যান্টি অ্যালার্জির ঔষধ খেয়ে নেন না বুঝেই।

চাইলে কয়েকটি উপাদানের মাধ্যমে ঘরোয়া উপায়ে সরাতে পারবেন এই সমস্যা চলুন জেনে নেওয়া যাক-

হলুদ দুধ: হলুদ দুধের স্বাস্থ্য উপকারিতা অনেক। আয়ুর্বেদ শাস্ত্রে বিশেষ জায়গা করে নিয়েছে হলুদ। হলুদের মধ্যে থাকে অনেক উপকারী উপাদান। হলুদের থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট যেকোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে।তাই গলা ব্যথা ও খুসখুসে কাশির সমস্যা সারাতে খেতে পারেন হলুদ। বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন।

আদা চা: গলা ব্যথার সমস্যায় আদা চা খুবই উপকারী। আদায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট দ্রুত সারায় গলার যেকোনো সমস্যা। এছাড়া চায়ে থাকা নানা উপকারী উপাদান যা বহু সমস্যার সমাধান করতে পারে।

আদা, গুড় ও জোয়ান: সর্দি, কাশি, গলা ব্যথা ও গলার খুসখুসে ভাব দূর করতে আদা গুড় ও জোয়ান হতে পারে দারুন উপকারি। এজন্য সামান্য ভুলের সঙ্গে মিশিয়ে নিন আদা কুচি ও জোয়ান। দেখবেন সেরে যাবে গলার সব সমস্যা।

লবণ পানিতে গার্গল: গলা ব্যথা বা ফুসফুসে কাশির সমস্যার সমাধানের লবণ পানি খুবই কার্যকরী। দু’দিন তিন বেলা করে লবণ পানি গাড় গোল করলেও খুব দ্রুত সেরে যাবে গলা। একই সঙ্গে ফুসফুসে কাশিও কমে আসবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: