ইন্টারনেট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

পুরুষের শরীরে ৫ লক্ষণ হতে পারে মরণ ব্যাধির ইঙ্গিত

11 October 2023, 6:27:01

কর্মব্যস্ত জীবনে অনেক পুরুষই আলাদা করে নিজের যত্ন নেওয়ার সময় পান না। শরীরে কিছু অস্বস্তি হলেও সেগুলোকে তেমন গুরুত্ব দেন না। ফলে সমস্যা বাড়লে যতক্ষণে চিকিৎসকের কাছে দৌড়ান তখন অনেকটাই দেরি হয়ে যায়।

চিকিৎসকদের মতে, বয়স ৪০ পার হলেই শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন সবারই। তবে কিছু লক্ষণ আছে যা পুরুষদের মধ্যে দেখা দিলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এসব লক্ষণ কখনো কখনো মরণ ব্যাধির ইঙ্গিত হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক

বুকে ব্যথা: অনেক সময় বুকে ব্যথা হলে গ্যাসের ব্যথা ভেবে উপেক্ষা করেন অনেকে। তবে বুকে ব্যথার মতো উপসর্গ কখনোই চেপে রাখা উচিত নয়। বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু বুকে ব্যথা হৃদরোগের উপসর্গ হয়, তাই এই লক্ষণগুলো অবহেলা করার ঝুঁকি না নেওয়াই ভালো।

শ্বাসকষ্ট: শ্বাসকষ্ট ও কিন্তু হৃদরোগের লক্ষণ হতে পারে। এটি হাঁপানি, ক্রনিক অবসট্রাক্টিভ পালমোনারি ডিজিজ ( সিওপিডি ) এর মতো সমস্যারও লক্ষণ হতে পারে। বিশেষ করে ধূমপাই ঈদের এরকম কোন সমস্যা হলেই সতর্ক হওয়া জরুরি।

হঠাৎ ওজন কমে বা বেড়ে যাওয়া: কোন কারণ ছাড়াই ওজন বেড়ে গেলে কিংবা কমে গেলে সতর্ক হোন। আকস্মিক ওজন কমে যাওয়া ক্যান্সার, হাইপার থাইরয়েডিজম বা হজমজনিত রোগের লক্ষণ হতে পারে। অন্যদিকে, হঠাৎ ওজন বেড়ে যাওয়া হরমোনের ভারসাম্যহীনতা বা বিপাকীয় সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত।

পেটের অসুখ: পুরুষদের পেটের সমস্যা নিয়েও কিন্তু সতর্ক হতে হবে। দীর্ঘদিন ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, মলের মধ্যে রক্তপাত গ্যাস্ট্রোইন টেস্টাইনাল সমস্যা বা কোলন ক্যান্সারের লক্ষণ হতে পারে। এই সমস্যা ফেলে না রেখেই সময় মত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

মুত্রের সঙ্গে রক্তপাত: বারবার প্রস্রাবের বেগ বা প্রস্রাবের সঙ্গে রক্তপাত দেখলেই সতর্ক হতে হবে। এই লক্ষণ কখনো উপেক্ষা করা উচিত নয়। মূত্রনালীর সংক্রমণ, কিডনিতে পাথর, এমনকি প্রোস্টেট ক্যান্সারের ও ইঙ্গিত হতে পারে এই লক্ষণ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: