হোম / বিনোদন / বিস্তারিত
ADS

আজ লাল গালিচায় দ্যুতি ছড়াবেন তারকারা

6 July 2021, 12:45:08

মহামারি করোনার কারণে গত বছর হয়নি কান চলচ্চিত্র উৎসব। এবারও পূর্বনির্ধারিত ১১ থেকে ২২ মে’র সূচি পিছিয়ে যায়। সে সময়ই আসরটি না হওয়ার শঙ্কা জেগেছিল। তবে সব অনিশ্চয়তা পেছনে ফেলে অবশেষে শিল্পী, কলাকুশলী ও বিচারকের সরাসরি উপস্থিতিতে আজ থেকে শুরু হচ্ছে এই উৎসব। আয়োজনে যথারীতি আছে সারা দুনিয়ার নানা প্রান্তের, নানা স্বাদের চলচ্চিত্রের প্রদর্শনী, পাশাপাশি চলবে চলচ্চিত্রের বেচাকেনাও। লাল গালিচায় দ্যুতি ছড়াবেন তারকারা।

এ বছর উৎসবের জন্য জমা পড়ে দুই হাজার ৩০০ চলচ্চিত্র, যার মধ্যে কানের চার বিভাগের জন্য নির্বাচিত হয়েছে ৬৩টি। কয়েক বছর ধরে প্রবল সমালোচনার মুখে অন্যান্য উৎসব, পুরস্কারের মতো কানও এবার প্রাধান্য দিয়েছে নারী নির্মাতাদের। এবার ৬৩টি চলচ্চিত্রের মধ্যে ২০টিরই পরিচালক নারী। সংখ্যাটি মাত্র দুই বছর আগেও ছিল ১৪। মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের জন্য লড়াই করবে ২৪টি সিনেমা। এর মধ্যে চারটি নারী নির্মাতার। তাঁরা হলেন হাঙ্গেরির ইডিকো এনিয়েদি [দ্য স্টোরি অব মাই ওয়াইফ], ফ্রান্সের মিয়া হান্সেন-লাভ [বার্গম্যান আইল্যান্ড], ক্যাথরিন কাসিনি [লা ফ্রাকচার] ও জুলিয়া ডুকুরনো [টিটানে]। এ ছাড়া এবার প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে শন পেনের ‘ফ্লাগ ডে’, ফ্রাঁসোয়া ওজুর ‘এভরিথিং ওয়েন্ট ফাইন’, আসগর ফারহাদির ‘আ হিরো’, পল ভারহোভেনের ‘বেনেডেটা’ ইত্যাদি। উৎসবের উদ্বোধনীতে প্রদর্শন করা হবে প্রতিযোগিতা বিভাগের ছবি ‘অ্যানেট’। এবারের উৎসব বাংলাদেশের জন্য ‘ঐতিহাসিক’। কারণ এবারই প্রথম উৎসবে অফিশিয়ালি নির্বাচিত হয়েছে বাংলাদেশের আবদুল্লাহ মোহাম্মদ সাদের ছবি ‘রেহানা মরিয়ম নূর’। ‘আঁ সাতে রিগা’ বিভাগের ছবিটির প্রদর্শনী অবশ্য আগামীকাল, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

সরাসরি অংশগ্রহণে এবারের উৎসব হলেও থাকছে নানা বিধি-নিষেধ। অংশগ্রহণকারীদের হয় টিকা দেওয়া থাকতে হবে, না হয় থাকতে হবে করোনা নেগেটিভ সনদ। ১০ দিন ধরে উৎসব চলার সময় কয়েক দিন পর পর হবে কভিড টেস্ট। সার্বক্ষণিক মাস্ক পরার বাধ্যবাধকতা তো আছেই।

গেল বারের মতো এবারের উৎসবের প্রধান জুরি হিসেবে আছেন বিখ্যাত মার্কিন পরিচালক স্পাইক লি। প্রতিযোগিতা বিভাগের অন্য আট বিচারকের পাঁচজনই নারী।

জলবায়ু পরিবর্তন, পরিবেশ সচেতনতা নিয়েও বার্তা দেওয়া হবে এবারের উৎসবে। কার্বণ নিঃসরণ কমাতে ছোট করা হয়েছে লাল গালিচার আকৃতি। দক্ষিণ ফ্রান্সের সমুদ্র শহর কানে আজ শুরু হওয়া উৎসবের পর্দা নামবে ১৭ জুলাই। এবারের উৎসবের বাজেট দুই কোটি ইউরো [২০০ কোটি টাকার বেশি]।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: