ইন্টারনেট
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

অভিভাবকদের দাবির মুখে ‘জুম চার্জ’ প্রত্যাহার করল আইডিয়াল স্কুল

9 July 2021, 11:42:34

করোনার কারণে অনলাইনে বিভিন্ন প্লাটফর্মে ক্লাস নিচ্ছে স্কুল-কলেজগুলো। এর মধ্যে রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থীদের জুম ক্লাসের জন্য ৫০০ টাকা চার্জ ধরে। এতে ক্ষুব্ধ হন শিক্ষার্থী-অভিভাবকরা। তারা অতিরিক্ত এ চার্জ প্রত্যাহারের দাবি জানান। অবশেষে তা প্রত্যাহার করে নিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

তবে স্কুল কর্তৃপক্ষ বলছে, প্রথম দিকে জুম প্লাটফর্মে ৪০ মিনিটের বেশি ক্লাস করানো যেত না। পরের মিনিটগুলোতে ক্লাস চালাতে হলে জুমকে টাকা পরিশোধ করতে হতো। সেজন্য এ চার্জ ধরা হয়। পরে শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয় ৪০ মিনিটের মধ্যে ক্লাস শেষ করতে। শিক্ষকরা এখন সে অনুযায়ী ৪০ মিনিটের মধ্যে ক্লাস শেষ করছেন। এরপর জুম চার্জ প্রত্যাহার করা হয়।

জানতে চাইলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল ড. শাহান আর বেগম বলেন, এটা তো অনেক আগের ঘটনা। যখন প্রথম প্রথম জুমে ক্লাস শুরু হয় তখন এই চার্জ ধরা হয়েছিল, পরে ক্লাস ৪০ মিনিটে শেষ করার সিদ্ধান্ত দেওয়ার পর এ চার্জ প্রত্যাহার করা হয়েছে।

তবে অভিভাকরা বলছেন, ক্লাস ৪০ মিনিটে শেষ করার সিদ্ধান্তের পরও স্কুল জুম চার্জ বাবদ ৫০০ টাকা নিচ্ছিল। পরে কয়েকজন অভিভাবক এ চার্জ প্রত্যাহারের জন্য লিখিত দাবি জানানোর পর তা প্রত্যাহার করা হয়েছে।

শাহাদাত হোসেন ঢালি নামে একজন অভিভাবক বুধবার (৭ জুলাই) আইডিয়াল কলেজের প্রিন্সিপাল বরাবর একটি আবেদন করেন। আবেদনে তিনি জানান, আমার সন্তান এ স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্র। করোনার এই ভয়াবহ থাবায় সারা বিশ্ব আজ স্থবির হয়ে আছে। সবচেয়ে কষ্টে জীবন যাপন করছে নিম্ন আয়ের মানুষেরা।

কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে অনেক অভিভাবক হয় চাকরি হারা হয়েছেন, না হয় তার বেতন কমে গেছে। আমার মতো নিম্ন ও মধ্য আয়ের অনেক অভিভাবক যারা নিজেদের অন্যান্য প্রয়োজন মেটানোর আগে সন্তানের ভবিষ্যতের কথা বিবেচনা করে স্কুলের যাবতীয় ফি সবার আগে পরিশোধ করে আসছি।

কিন্তু অনলাইন ক্লাসের অনেক উপকরণ নতুন করে ক্রয় এবং প্রতি মাসে অনলাইন ক্লাসের জন্য ইন্টারনেটের বিল বাবদ অতিরিক্ত টাকা নেওয়া হচ্ছে। যা ‘জুম চার্জ ফি’ নামে পরিচিত। যা পরিশোধ করা আমাদের পক্ষে কোনোভাবেই সম্ভব নয়।

বর্তমান অর্থ সংকটের কথা বিবেচনা করে সব শিক্ষার্থীর ‘জুম চার্জ ফি’ বাতিল করার জন্য আবেদনে অনুরোধ করেন তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে শাহাদাত ঢালি বলেন, অনৈতিকভাবে জুমের নামে ৫০০ টাকা ফি ধরা হয়েছিল। প্রিন্সিপালকে বিষয়টি অবহিত করায় তিনি জুম চার্জ বাতিল করেছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: