Friday 17 May, 2024

For Advertisement

এখনই স্বর্ণ কেনার সেরা সময়

21 January, 2024 5:53:02

বিদায়ী বছরের শেষদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল স্বর্ণের দাম। গত ডিসেম্বরের শুরুর দিকে প্রতি আউন্সের দর দাঁড়িয়েছিল ২১০০ ডলারে। সর্বকালে যা ছিল সর্বোচ্চ। সেই থেকে দেশে-বিদেশে একটু একটু করে কমছে নিরাপদ আশ্রয় ধাতুটির মূল্য। সবশেষ তা ২০০৮ ডলারে নেমে এসেছে।

তবে অদূর ভবিষ্যতে স্বর্ণের দাম বাড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। তাই এখনই গুরুত্বপূর্ণ ধাতুটি কিনে রাখতে বলছেন বিশেষজ্ঞরা। নেপথ্যে ৫টি কারণ উল্লেখ করেছেন তারা। বাণিজ্যভিত্তিক প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম সিবিএসের এক প্রতিবেদনে সেসব নিয়ে আলোচনা করা হয়েছে।

১. ব্যবসার অন্যতম কৌশল হলো কম দামে কিনে বেশি দরে বিক্রি করা। সেই ভিত্তিতে বর্তমানে তুলনামূলক সস্তা রয়েছে স্বর্ণ। তাই তা এখনই কিনে রাখতে হবে। কারণ, আগামীতে ভালো মূল্য পাওয়া যাবে। কেননা, সামনে স্বর্ণের দাম বৃদ্ধি পাবে।

২. ঐতিহাসিকভাবে স্বর্ণের মূল্য কখনও কমে না। সময় যত গড়ায় দুঃসময়ের বন্ধু ধাতুটির দাম তত বাড়ে। ফলে এখন কিনে রাখলে ভবিষ্যতে লোকসানের শঙ্কা নেই। সর্বোপরি,আর্থিক সংকট এবং অর্থনৈতিক মন্দায় ঢাল হিসেবে কাজ করে স্বর্ণ। স্বাভাবিকভাবেই আগামীতে দুঃসময় এলে তা দারুণ কাজে দেবে।

৩. ব্যবসার অন্যতম কৌশল হলো সম্পদের মধ্যে বৈচিত্র আনা। এক্ষেত্রে কিছু অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করা যায়। পাশাপাশি নির্দিষ্ট বন্ড কেনা যায়। সেই সঙ্গে স্বর্ণ ক্রয় করা শ্রেয়। এই নীতির মূল লক্ষ্য হলো একটিতে ক্ষতি হলে আরেকটিতে তা পুষিয়ে নেয়া। কারণ, একসঙ্গে কখনও সব খাতে ধস নামে না। ফলে দাম কমতে থাকায় এখনই স্বর্ণ কিনে রাখা ভালো হবে।

৪. বর্তমানে বিশ্বজুড়ে অর্থনৈতিক অনিশ্চয়তা বিরাজ করছে। সেই সঙ্গে ভূ-রাজনৈতিক উত্তেজনা ক্রমশ বাড়ছে। পাশাপাশি বিভিন্ন দেশের মধ্যে বাণিজ্য বিরোধ দেখা দিয়েছে। এই অবস্থায় সব খাতে বিনিয়োগে ভয় পাচ্ছেন ব্যবসায়ীরা। সেক্ষেত্রে নিরাপদ আশ্রয় হতে পারে স্বর্ণ। কারণ, এতে বিনিয়োগে লোকসানের আশঙ্কা নেই বললেই চলে।

৫. চড়া মূল্যস্ফীতির সময়ে বিভিন্ন সম্পদের দাম কমে যায়। এই পরিস্থিতিতে নিজের বাজারমূল্য ধরে রাখে স্বর্ণ। আর মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যায়। সেসব আমলে নিলে চকচকে, উজ্জ্বল ধাতুটি কেনার সেরা সময় এখনই।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore