ইন্টারনেট
হোম / অর্থনীতি / বিস্তারিত
ADS

ভূমিকম্প: তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার সহায়তা দিবে বিশ্বব্যাংক

11 February 2023, 11:11:27

বিশ্বব্যাংক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার সহায়তার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এই অর্থ দেশটির মৌলিক অবকাঠামো পুনর্নির্মাণের জন্য ব্যবহার করা হবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেছেন, আমরা তাৎক্ষণিক সহায়তা দিচ্ছি। তিনি আরো বলেন, ‘এটি দেশের পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য অগ্রাধিকার ক্ষেত্রগুলা চিহ্নিত করবে। আমরা সেই চাহিদাগুলোকে সমর্থন দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।’

এ ছাড়াও বিশ্ব ব্যাংক জানায়, তুরস্কে বিদ্যমান দুটি প্রকল্প থেকে কন্টিনজেন্ট ইমার্জেন্সি রেসপন্স কম্পোনেন্টের মাধ্যমে ৭৮০ মিলিয়নের তাৎক্ষণিক সহায়তা দেওয়া হবে।
তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৩ হাজার ৭২৬ জন ছাড়িয়েছে। সিএনএন দুই দেশের কর্তৃপক্ষের বরাত দিয়ে আজ শনিবার এ তথ্য জানিয়েছে। এর মধ্যে তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ২১৩ জনে। দেশটিতে আহত হয়েছে ৮০ হাজার ৫২ জন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোসা এ তথ্য জানান। তুরস্কে এখনো বহু মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। ধ্বংসস্তূপের নিচে আটকে পড়াদের উদ্ধারে উদ্ধারকর্মীরা প্রাণপণ প্রচেষ্টা চালাচ্ছেন। বিভিন্ন বড় বড় আন্তর্জাতিক সাহায্যকারী সংস্থাগুলো ত্রাণ সরবরাহ করছে।

তবে জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, ‘বিপর্যয়ের সম্পূর্ণ মাত্রা এখনও আমাদের চোখের সামনে উন্মোচিত হচ্ছে। বিশেষ করে সিরিয়ায়, যেখানে দীর্ঘস্থায়ী গৃহযুদ্ধ দেশটিকে ধ্বংস করে দিয়েছে।’

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: