Friday 17 May, 2024

For Advertisement

করোনাকালেও আমাদের প্রবৃদ্ধি ভালো: অর্থমন্ত্রী

10 February, 2022 5:54:40

করোনাভাইরাস সংক্রমণে সারাবিশ্বে একদম খারাপ অবস্থা থাকলেও আমাদের অর্থনীতি ভালো ছিল। ফলে বিশ্বের কাছে আমরা সমাদৃত এবং প্রশংসিত হয়েছি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, আমাদের অর্থনীতি কখনো নিম্নমুখী হয়নি। আমাদের সবসময় গতিশীলতা ছিল এবং প্রবৃদ্ধিও ভালো ছিল। এখনো আছে।

বৃহস্পতিবার ভার্চুয়ালী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালে সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে তিনি এসব কথা বলেন।

যেখানে অন্যান্য দেশের অর্থনীতি কমে গেছে, সেখানে আমাদের অর্থনীতি উন্নতির বিষয়ে অর্থমন্ত্রী বলেন, যখন সারাবিশ্বে করোনায় একদম খারাপ অবস্থা ছিল, সে সময়ও আপনারা দেখেছেন আমরা পজিটিভ ধারায় ছিলাম। আমাদের অর্থনীতি কখনো নিম্নমুখী হয়নি। আমাদের সবসময় গতিশীলতা ছিল এবং প্রবৃদ্ধিও ভালো ছিল। আমরা সেজন্য বিশ্বের কাছে সমাদৃত এবং প্রশংসিত হয়েছি। হিসাবটি সহজেই পাওয়া যাবে। এজন্য দেখতে হবে আমাদের এখানে মূল্যস্ফীতি হলো কিনা? সেটি হয়নি। আমাদের এক্সচেইঞ্জ রেট স্ট্যাবল ছিল। রাজস্ব ১৫ শতাংশ বেশি ছিল।

তিনি বলেন, রফতানি বাণিজ্য অলমোস্ট ৩০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আমাদের আরেকটি খাত বিশেষভাবে প্রধানমন্ত্রী হাত ধরে প্রণোদনা ঘোষণায় রেমিট্যান্স প্রবাহ বেড়ে গেছে ৩৬ শতাংশ। রেমিট্যান্সটা যদিও আমাদের জিওবিতে আসে না। কিন্তু মাথাপিছু আয়ের ওখানে আসে। এগুলো হলো আমাদের অর্থনৈতিক এলাকা। এর কোথাও কিন্তু নেগেটিভ গ্রোথ নেই।

মুস্তফা কামাল বলেন, গত বাজেট যখন সংসদে উপস্থাপন করেছিলাম সেসময় আমি উল্লেখ করেছিলাম জিডিপিতে প্রবৃদ্ধি বেশি হবে, সেটিই কিন্তু হয়েছে। আমি মনে করি, এসব কিছু সম্ভব হয়েছে এদেশের মানুষের জন্য, প্রধানমন্ত্রী ষেখ হাসিনার সুযোগ্য গতিশীল নেতৃত্বে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এই দেশের মানুষকে বাঁচানোর জন্য, সংসার চালানোর জন্য নগদ অর্থ প্রদানের উদ্যোগ নিয়েছিলেন। সেটি ইফেকটিভলি কাজ করেছে। অন্য কেউ সাহস পায়নি এটি করার জন্য। আমরা করেছি। এসমস্ত কারণেই আমাদের জিডিপির প্রবৃদ্ধি বেড়েছে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore