Sunday 19 May, 2024

For Advertisement

বঙ্গবন্ধু বায়োপিকের নির্মাতা শ্যাম বেনেগাল গুরুতর অসুস্থ

11 March, 2023 6:32:56

গুরুতর অসুস্থ ভারতীয় বর্ষীয়ান পরিচালক শ্যাম বেনেগাল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক মুক্তি প্রতীক্ষিত সিনেমা ‘মুজিব’ সিনেমার পরিচালক তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত খবরে জানা গেছে, দুটো কিডনিই অকেজো হয়ে পড়েছে জাতীয় পুরস্কার জয়ী এই পরিচালকের। অসুস্থতার জেরে শয্যাশায়ী ৮৮ বছর বয়সী নির্মাতা। শরীর একদম ভেঙে পড়ায় ডায়ালিসিসের জন্য হাসপাতাল যেতে পারছেন না, বাড়িতেই চলছে চিকিৎসা।

শ্যাম বেনেগালের ঘনিষ্ট একজন সংবাদমাধ্যমকে জানান, গত কয়েক মাস ধরেই পরিচালকের শরীর একদম ভালো যাচ্ছে না। শরীর একদম ভেঙে পড়ায় ডায়ালাইসিসের জন্য হাসপাতালেও যেতে পারছেন না পরিচালক, তাইতো বাড়িতেই চলছে ‘মণ্ডি’ পরিচালকের চিকিৎসা।

বার্ধক্যজনিত নানান সমস্যা তো ছিলই তবে কিডনি অকেজো হয়ে পড়ায় গত কয়েকদিনে শ্যাম বেনেগালের পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেন। বাড়ির ভিতরেই তার অফিস, সেখানেও গত কয়েক দিন যেতে পারছেন না পরিচালক।

তবে বয়স বাড়লেও ফিল্ম মেকিং নিয়ে শ্যাম বেনেগালের ভালোবাসায় ছেদ পড়েনি একবিন্দু। অসুস্থতার মধ্যেও নিজের চলতি প্রোজেক্ট ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’ নিয়ে ভাবনাচিন্তা চালিয়ে যাচ্ছেন পরিচালক।

এই মুহূর্তে ‘ফেডেরেশন অফ ফিল্মস সোসাইটিজ অফ ইন্ডিয়া’র সভাপতি শ্যাম বেনেগাল। পাঁচ দশক দীর্ঘ তার ফিল্ম ক্যারিয়ার। ১৯৭৪ সালে ‘অঙ্কুর’ ছবির সঙ্গে ফিল্মমেকিং এ হাতেখড়ি তার। ‘জুনুন’, ‘মন্থন’, ‘আরোহণ’-এর মতো জাতীয় পুরস্কার জয়ী ছবির পরিচালক তিনি।

ভারত সরকারের তরফ থেকে পদ্মশ্রী (১৯৭৬), ‘পদ্মভূষণ’ (১৯৯১) সম্মানে ভূষিত হয়েছেন শ্যাম বেনেগাল। ২০০৫ সালে চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান ‘দাদাসাহেব ফালকে’তে ভূষিত হন তিনি। সুভাষ চন্দ্র বসুর বায়োপিক ‘বোস: দ্য ফরগটন হিরো’ পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore