ইন্টারনেট
হোম / সারা বাংলা / বিস্তারিত
ADS

উল্লাপাড়া ফুলজোর নদী ভাঙ্গনে বসতভিটাসহ ফসলিজমি বিলীন

8 October 2023, 6:03:08

ভারী বৃষ্টির কারনে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া ফুলজোর নদীর উপজেলার পঞ্চক্রোশী ইউপির বন্যাকান্দি পয়েন্টে ভাঙ্গন শুরু হয়েছে। গত তিনদিনে বন্যাকান্দি খেয়াঘাট এলাকায় ভাঙ্গনে ৬টি বসতবাড়ী ও অন্তত ১২ বিঘা ফসলী জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের মুখে রয়েছে প্রায় ১০-১৫টি বসতভিটা। বসতভিটা হারিয়ে পরিবারগুলো মানবেতর জীবনযাপন করছে।

ভাঙ্গন কবলিত বন্যাকান্দি গ্রামের হাফিজুর রহমান, আবু বকর সিদ্দিক ও ছরিয়ার সরকার জানান, ভারী বৃষ্টির কারনে ফুলজোড় নদীর পানি বৃদ্ধি পায়। এতে নদীতে প্রবল স্রোত দেখা দেয়ায় নদী তীরে ভাঙ্গন শুরু হয়। এতে ৬টি বসতভিটা ও প্রায় ১২বিঘা জমি বিলীণ হয়ে গেছে।

বন্যাকান্দি গ্রামের আব্দুল মজিদ, আব্দুস সালাম ও লিলি বেগম জানান, তাদের ৮/১০টি বাড়ী হুমকির মধ্যে রয়েছে। আমরা বসতভিটা নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছি। দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা গ্রহন করা না হলে বসতভিটাগুলো নদীগর্ভে বিলীন হয়ে যাবে।

পঞ্চক্রোশী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম ফিরোজ জানান, ভাঙ্গনের কারনে ৮/১০টি বাড়ী বিলীন হয়ে গেছে। আরো ৮/১০ টি বাড়ী হুমকির মধ্যে রয়েছে। বিষয়টি পানি উন্নন বোর্ড সিরাজগঞ্জ অফিসে এ ব্যাপারে কথা বলে দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী আবুল কালাম জানান, ভাঙ্গনের বিষয়টি জেনেছি। সরেজমিনে পরিদর্শন পুর্বক দ্রুত ভাঙ্গনরোধে ব্যবস্থা গ্রহন করা হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: