হার্ভার্ডে পড়ার স্বাদ অনলাইনে!

এবার হার্ভার্ডে পড়ার স্বাদ পাওয়া যাচ্ছে অনলাইনে। ইন্টারনেট ডিভাইসের মাধ্যমে ঘরে বসে করা যাচ্ছে হার্ভার্ডের ১৪৫ টি কোর্স। হার্ভাড ও এমআইটির তৈরি করা ই-লার্নিং প্লাটফর্ম ‘ইডিএক্স’ এ বিনামূল্যে বা শুভেচ্ছা মূল্য দিয়ে করা যাচ্ছে এসব কোর্স।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এর প্রতিবেদন বলছে, এই প্লাটফর্মটিতে আড়াই হাজারের অধিক অনলাইন কোর্স আপলোড করা আছে। যেগুলোর বেশিরভাগ হার্ভার্ড, এমআইটি, বার্কলি, শিকাগো বিশ্ববিদ্যালয় এর মতো বড় প্রতিষ্ঠানের শিক্ষকদের তৈরি।

কোর্সগুলোর অধীনে ভার্চুয়ালি পুরো সিলেবাসের সব বিষয়ে শিক্ষার্থীদের ধারণা দেওয়া হচ্ছে। পাশাপাশি কোর্স শেষ করার পর শিক্ষার্থীদের সনদও দেওয়া হচ্ছে যাতে করে তারা কর্মক্ষেত্রে এটি কাজে লাগাতে পারে।
ইডিএক্সে বর্তমানে হার্ভার্দের ১৪৫ টি কোর্স আপলোড করা আছে। এই কোর্সগুলো জনস্বাস্থ্য কিংবা রান্নার কৌশল থেকে শুরু করে কম্পিউটার প্রোগ্রামিং কিংবা সাহিত্য সবদিকেই বিস্তৃত।

এসব কোর্সের ক্লাসগুলো শিক্ষার্থীরা পুরো ফ্রি বা ৫০-২০০ ডলার খরচ করাদ মাধ্যমে দেখতে পারে। ডলার খরচ করার সুবিধা হলো, এর ফলে সনদ, বিভিন্ন এসাইনমেন্ট ও সেগুলোর যাচাই এবং অগনিত কোর্সে যুক্ত হওয়ার সুবিধা পাওয়া যায়। তবে বিনামূল্যে কিংবা ডলার খরচ করে যেভাবে শিক্ষার্থী এসব কোর্স করুক তারা ফোরামে যুক্ত হওয়া থেকে শুরু করে সহায়ক ভিডিও লেকচার ও অনুশীলনের সুবিধাগুলো পাবে।