বিএফইউজে একাংশের সভাপতি এম আবদুল্লাহ মহাসচিব রোকন

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের দ্বিবার্ষিক নির্বাচনে বর্তমান মহাসচিব এম আবদুল্লাহ সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় মহাসচিব হয়েছেন বিদায়ী সিনিয়র সহসভাপতি নুরুল আমিন রোকন।

শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ইভিএমে ভোট গণনার পর ফলাফল ঘোষণা করেন নির্বাচন কমিশনের চেয়ারম্যান কায়কোবাদ মিলন। বেলা ২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। এর আগে সকাল ৯টায় দ্বিবার্ষিক কাউন্সিলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নির্বাচনে দু’টি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। এম আবদুল্লাহ প্যানেল থেকে সভাপতি ও মহাসচিবসহ ১০ জন এবং রুহুল আমিন গাজীর নেতৃত্বাধীন প্যানেল থেকে একটি সহসভাপতি পদসহ ৯ জন প্রার্থী বিজয়ী হন।

সভাপতি পদে এম আবদুল্লাহ পেয়েছেন ১৫৯ ভোট। প্রতিদ্বন্দ্বী রুহুল আমিন গাজী পেয়েছেন ১৫০ ভোট। ৫টি ভোটে ত্রুটি থাকায় বাতিল হয়েছে। মোট ৩২৮ জন ভোটারের মধ্যে ৩১৪ জন ভোটাধিকার প্রয়োগ করেছেন। সারাদেশের ১২টি অঙ্গ ইউনিয়ন থেকে প্রতি দশ জনে একজন কাউন্সিলর নির্বাচন করে পাঠানো হয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী তারাই চুড়ান্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন।

নির্বাহী পরিষদের ১৮টি পদে ভোট গ্রহণ করা হয়। ১৯টি পদের মধ্যে অপর পদটি মহাসচিবের। এ পদে প্রতিদ্বন্দ্বী আবদুস শহীদ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় অপর প্রার্থী নুরুল আমিন রোকনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। নুরুল আমিন রোকন এম আবদুল্লাহ পরিষদের প্রার্থী ছিলেন।

নির্বাচিত অপর কর্মকর্তারা হচ্ছেন- ৩ জন সহসভাপতি মোদাব্বের হোসেন, রাশিদুল ইসলাম ও ওবায়দুর রহমান শাহীন; ৩ জন সহকারী মহাসচিব নাসির আল মামুন, শফিউল আলম দোলন ও শহীদুল্লাহ মিয়াজি; কোষাধ্যক্ষ মুহাম্মদ খায়রুল বাশার, সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম, দফতর সম্পাদক তোফায়েল হোসেন এবং প্রচার সম্পাদক মাহমুদ হাসান।

নির্বাহী সদস্যের ৭টি পদে নির্বাচিত হয়েছেন যথাক্রমে এইচ এম আলাউদ্দিন, জিয়াউর রহমান মধু, আবদুস সেলিম, শামসুদ্দিন হারুন, আবু বকর মিয়া, একেএম মোহসিন ও মো. জাকির হোসেন।

সিনিয়র সাংবাদিক কায়কোবাদ মিলনের নেতৃত্বে ৫ সদস্যের নির্বাচন কমিটির অপর সদস্যরা হচ্ছেন- দৈনিক সংগ্রামের বার্তা সম্পাদক সাদাত হোসাইন, দৈনিক দিনকালের সহকারি সম্পাদক আবুল হোসেন খান মোহন, যশোর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আহসান কবির ও চট্টগ্রামের সিনিয়র সাংবাদিক মো. ওসমান গনি।