বঙ্গোপসাগর থেকে ভারতের দিকে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘নির্ভার’

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘনীভূত হয়ে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে, আরও শক্তি সঞ্চয় করে এই বায়ুচক্র এগিয়ে যাচ্ছে ভারতের তামিলনাড়ু উপকূলের দিকে।

বিশ্ব আবহাওয়া সংস্থার সাইক্লোন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী, এ ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার। ইরান এ নামটি এসকাপে প্রস্তাব করেছিল।

ঘূর্ণিঝড় নিভার আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে এগিয়ে যেতে পারে। তবে এর তেমন কোনো প্রভাব বাংলাদেশে পড়বে বলে আবহাওয়াবিদরা মনে করছেন না।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, মঙ্গলবার সকাল ৬টায় এ ঘূর্ণিঝড় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৬৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬১০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

ঘূর্ণিঝড় কেন্দ্রে কাছে সাগর বিক্ষুব্ধ থাকলেও বাংলাদেশ উপকূল থেকে এর অবস্থান অনেক দূরে বলে সমুদ্র বন্দরগুলোকে কোনো সংকেত দেখাতে বলা হয়নি। তবে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।