ডাকটিকিটে জাতীয় চার নেতা

১৫ আগস্টের পর ৩ নভেম্বর বাঙালিদের কাছে আরেকটি গভীর শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অত্যন্ত প্রিয় ও কাছের মানুষ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম. মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামানকে কারারুদ্ধ অবস্থায় গুলি করে হত্যা করা হয়। তারাই আমাদের জাতীয় চার নেতা। মুক্তিযুদ্ধকালে তাঁরা মুজিবনগর সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ঐতিহাসিক দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালনকারী সৈয়দ নজরুল ইসলাম স্বাধীনতার পর শিল্পমন্ত্রী হন।

১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধু গ্রেফতারের পর বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন তিনি। মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী তাজউদ্দীন আহমদ স্বাধীনতার পর অর্থ ও পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৬৬ সালে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ক্যাপ্টেন এম. মনসুর আলী মুজিবনগর সরকারের অর্থমন্ত্রী ছিলেন। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রীর দায়িত্ব পান। এ এইচ এম কামারুজ্জামান মুজিবনগর সরকারে ছিলেন স্বরাষ্ট্র, কৃষি এবং ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্বে। ১৯৭৪ সালে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

বাংলাদেশ ডাক বিভাগ জাতীয় চার নেতার প্রতি শ্রদ্ধার্ঘ্য হিসেবে এ পর্যন্ত প্রকাশ করেছে ৬টি স্মারক ডাকটিকিট ও ৩টি উদ্বোধনী খাম। ১৯৯৬ সালে জেল হত্যা দিবসে জাতীয় চার নেতার ছবি দিয়ে ৪ টাকা মূল্যমানের ৪টি স্মারক ডাকটিকিট ও ১টি উদ্বোধনী খাম প্রকাশ করে। যার নকশাকার মো. মতিওর রহমান। এরপর ২০১১ সালে ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে প্রকাশিত ৫ টাকা মূল্যমানের ২টি ও ১০ টাকা মূল্যমানের ১টি মোট ৩টি স্মারক ডাকটিকিটের মধ্যে ৫ টাকা মূল্যমানের একটিতে বঙ্গবন্ধুর সঙ্গে তাজউদ্দীন আহমদের ছবি স্থান পায়—এটিও নকশা করেন মো. মতিওর রহমান।

২০১৭ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খামে রয়েছে বঙ্গবন্ধুর সঙ্গে সৈয়দ নজরুল ইসলাম ও তাজউদ্দীন আহমদের ছবি। নকশাকার সনজীব কান্তি দাস। সর্বশেষ ২০১৯ সালের ১৭ এপ্রিল মুজিবনগর দিবসে প্রকাশিত সৈয়দ নজরুল ইসলামের ছবি স্থান পাওয়া ১০ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খামের নকশাকার ডাক বিভাগের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র। আজ জেল হত্যা দিবস উপলক্ষ্যে আনোয়ার হোসেনের নকশা করা প্রতিটি ৫ টাকা মূল্যমানের ৫টি ডাকটিকিট ও ১০ টাকা মূল্যমানের ১টি উদ্বোধনী খাম প্রকাশিত হবে। ৫টি ডাকটিকিটের ৪টিতেই থাকছে জাতীয় চার নেতার ছবি।