মঙ্গলবার নয়টি উপজেলায় উপনির্বাচন, যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

মঙ্গলবার (২০ অক্টোবর) কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলা, দিনাজপুর জেলার সদর, যশোর জেলার সদর, চাঁদপুর জেলার মতলব দক্ষিণ, সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ, মাদারীপুর জেলার শিবচর, বাগেরহাট জেলার শরণখোলা, খুলনা জেলার পাইকগাছা এবং নওগাঁ জেলার মান্দা উপজেলায় সাধারণ ও শূন্য চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ভোটগ্রহণের জন্য আজ মধ্যরাত ১২টা থেকে আগামীকাল মধ্যরাত ১২টা পর্যন্ত ইঞ্জিনচালিত সকল যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সাথে ভোটগ্রহণের পূর্ববর্তী ২ দিন হতে ভোটগ্রহণের পরের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে।

এ নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তাঁদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে) নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজে যেমন–অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়া, জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা শিথিল করতে পারবেন।